ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

গবেষকদের নিয়ে ইডিইউতে কর্মশালা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৯
গবেষকদের নিয়ে ইডিইউতে কর্মশালা ইডিইউতে কর্মশালায় বক্তব্য দেন অধ্যাপক ড. মুহাম্মদ আমিনুল ইসলাম।

চট্টগ্রাম: ব্যবসা বা সোশ্যাল সায়েন্সের মতো বিষয়গুলোতে সফল গবেষণা পরিচালনার জন্য প্রয়োজন সঠিক পদ্ধতি নির্বাচন ও তার প্রয়োগ। এ প্রয়োগের ক্ষেত্রে যে টেকনিক্যাল সহায়তা নেওয়া হয় সেখানে সাম্প্রতিক বিভিন্ন ধরনের তথ্যে পরিপূর্ণ সফটওয়্যার রয়েছে।

ডাটা বিশ্লেষণের জন্য বর্তমানে সবচেয়ে জনপ্রিয় দুটো সফটওয়্যার হলো এসপিএসএস এবং স্মার্ট-পিএলএস। এই দুটো সফটওয়্যার ব্যবহারের কারণ, পদ্ধতি এবং প্রয়োজনীয়তা নিয়ে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) দুদিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ইডিইউর সেন্টার ফর প্রফেশনাল ডেভলপমেন্ট অ্যান্ড চেইঞ্জ এর উদ্যোগে বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) সকাল ৯টায় শুরু হয়ে শুক্রবার (৬ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় সার্টিফিকেট বিতরণের মাধ্যমে এ কর্মশালা শেষ হয়।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির নিয়মিত একাডেমিক কার্যক্রমের পাশাপাশি পেশাজীবীদের জন্য বিভিন্ন ধরনের শর্ট কোর্স, সার্টিফিকেট কোর্স এবং কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর জন্য ট্রেনিংয়ের আয়োজন করে সেন্টার ফর প্রফেশনাল ডেভলপমেন্ট অ্যান্ড চেইঞ্জ (সিপিডিসি)।

এ কর্মশালা পরিচালনা করেন ইউনিভার্সিটি মালয়েশিয়া পেরলিস এর স্কুল অব বিজনেস ইনোভেশন অ্যান্ড টেকনোপ্রেনরশিপ এর অধ্যাপক ড. মুহাম্মদ আমিনুল ইসলাম।

ইডিইউর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, গবেষণাকে প্রাধান্য দিয়েই পরিচালিত হচ্ছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি। আমরা চাই আন্তর্জাতিক পর্যায়ে প্রায়োগিক ক্ষেত্রে সফল গবেষক তৈরি করতে। তাই শুধুমাত্র ইডিইউ’র শিক্ষক-গবেষক নয়, বাংলাদেশের সর্বত্র ছড়িয়ে থাকা গবেষকদের উন্নত ও প্রশিক্ষিত করার দায়িত্ব থেকে ইডিইউ এ কর্মশালা আয়োজন করেছে।

অধ্যাপক ড. মুহাম্মদ আমিনুল ইসলাম বলেন, বর্তমান চ্যালেঞ্জিং সময়ে আমাদের চারপাশের হাজারো সমস্যা সমাধানের জন্য চাই সঠিক গবেষণা। আর তার জন্য প্রয়োজন সঠিক গবেষণা পদ্ধতির ব্যবহার ও বাস্তবায়ন। অন্যথায় গবেষণার ফলাফল যথাযথ হবে না।

তিনি আরও বলেন, গবেষণার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হলো ডাটা বিশ্লেষণ। এ জটিল ও কষ্টসাধ্য কাজকে সহজ এবং কার্যকর করতে এসপিএসএস এবং স্মার্ট-পিএলএস সফটওয়্যার দুটোর ব্যবহার আজ অনস্বীকার্য।

এ কর্মশালায় বাংলাদেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকসহ মোট ৪০জন অংশ নেন। রিসার্চ মেথডোলজি বিষয়ক ৫০টি ই-বুক, ৪০টি পূর্ণাঙ্গ রিসার্চ পেপার ও বিশ্বের টপ জার্নালে প্রকাশিত ১৫০টি গবেষণাপত্র দেওয়া হয় অংশগ্রহণকারীদের।

কর্মশালায় উপস্থিত ছিলেন ইডিইউ’র স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মুহাম্মদ রকিবুল কবির, প্রভাষক ওয়াহিদুল ইসলাম, সহকারী রেজিস্ট্রার হাসানুল বান্না, প্রভাষক রিদোয়ান করিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৯
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa