ঢাকা, মঙ্গলবার, ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

ফিলিপাইন ও বাংলাদেশের ব্যবসা সম্প্রসারণে চুক্তি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০৪ ১০:৩৪:১৮ পিএম
ফিলিপাইন ও বাংলাদেশের ব্যবসা সম্প্রসারণে চুক্তি চট্টগ্রাম চেম্বার ও ফিলিপাইনের চেবু চেম্বারের চুক্তি সই অনুষ্ঠান

চট্টগ্রাম: বাংলাদেশ ও ফিলিপাইনের মধ্যে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ এবং বেসরকারি খাতের উন্নয়নে সমঝোতা চুক্তি সই হয়েছে। চট্টগ্রাম চেম্বার ও ফিলিপাইনের চেবু চেম্বারের সঙ্গে মঙ্গলবার (৩ ডিসেম্বর) ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ চুক্তি সম্পাদিত হয়।

চুক্তিতে চট্টগ্রাম চেম্বারের পক্ষে সভাপতি মাহবুবুল আলম ও চেবু চেম্বারের পক্ষে ফিলিপাইন্স এশিয়া ও প্যাসিফিক অ্যাফেয়ার্সের ইনচার্জ ও সাবেক রাষ্ট্রদূত ম্যায়নার্দো এলবি.মন্টিলেগ্রি সই করেন। এ সময় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি মাসুদ বিন মোমেন, ম্যানিলার বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়ামসহ দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও চেম্বারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মাহবুবুল আলম বলেন, ফিলিপাইনের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং বাণিজ্যিক সম্ভাবনা থাকা সত্ত্বেও ব্যবসা এবং বিনিয়োগ কাঙ্ক্ষিত পরিমাণে বাড়েনি।

তিনি এ সমঝোতা চুক্তির মাধ্যমে উভয় দেশের ব্যবসায়ী সমাজ তথা বেসরকারি খাত লাভবান হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

চেম্বার সভাপতি বিদেশি বিনিয়োগ আকর্ষণে বর্তমান ব্যবসা ও বিনিয়োগবান্ধব সরকারের গৃহীত নীতিমালা এবং প্রণোদনামূলক সুযোগ-সুবিধা তুলে ধরে বাংলাদেশের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কসহ চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ফিলিপাইনের বিনিয়োগ কামনা করেন।

মাহবুবুল আলম বাংলাদেশের উন্নত মানের চাল, আলু, ফলমূল, ওষুধ, প্রক্রিয়াজাত খাদ্যসামগ্রী যাতে সহজে ফিলিপাইনের বাজারে ঢুকতে পারে সে লক্ষ্যে প্রতিনিধিদলের সহায়তা কামনা করেন।

প্রতিনিধিদলের নেতা ম্যায়নার্দো এলবি.মন্টিলেগ্রি বিগত বছরগুলোতে বাংলাদেশের অভাবনীয় সাফল্যের প্রশংসা করে বলেন, বাংলাদেশ হতে যাচ্ছে এশিয়ার অন্যতম অর্থনৈতিক সুপার পাওয়ার।

তিনি এদেশের অর্থনীতির অদম্য অগ্রযাত্রার ঈর্ষান্বিত সাফল্য ফিলিপাইনের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগে উৎসাহিত করছে বলে জানান।

ম্যায়নার্দো বন্দরনগরী চেবু ও চট্টগ্রামের মধ্যে পারস্পরিক সম্পর্কোন্নয়নের ওপর গুরুত্বারোপ করে বেসরকারি খাতের কল্যাণে ব্যবসায়ীদের যোগাযোগ বৃদ্ধিতে চিটাগাং চেম্বারের সহযোগিতা কামনা করেন।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa