ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউতে কোর্সওয়ার্ক মেরাকি ‘ফান্ড রাইজিং’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৯
ইডিইউতে কোর্সওয়ার্ক মেরাকি ‘ফান্ড রাইজিং’ মেরাকি-৩ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান।

চট্টগ্রাম: দিন দিন দেশের বিভিন্ন প্রান্তে গড়ে উঠছে বৃদ্ধাশ্রম, যেখানে বসবাসকারীদের জন্য বিনোদন ও চিকিৎসার ব্যবস্থাও অপ্রতুল। তার ওপর আপনজন পাশে না থাকার বেদনা তাদের নিত্যসঙ্গী।

তাই বৃদ্ধাশ্রমবাসীদের মুখে হাসি ফুটাতে এগিয়ে এসেছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) একদল শিক্ষার্থী। ‘আশার আলো’ নামের এ প্রজেক্টের জন্য অর্থ সংগ্রহ করছে ‘দি এলপিডা’ দল।

শুধু এই দলটিই নয়, আরও পাঁচটি দল সমাজে ফলপ্রসূ ভূমিকা রাখবে এমন ৬টি প্রজেক্ট নিয়ে অর্থ সংগ্রহে নেমেছে।

ইডিইউর অ্যাক্সেস অ্যাকাডেমিতে সোশ্যাল ডেভলপমেন্ট সেমিনারের এবারের কোর্সওয়ার্ক মেরাকি-৩ এর থিম হলো ফান্ড রাইজিং।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) সকাল দশটায় ইডিইউর খুলশী ক্যাম্পাসে এ ইভেন্ট শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান অর্থদানের মাধ্যমে দিনটির শুভ সূচনা করেন, যা শেষ হয় বিকাল সাড়ে ৫টায়।

শিক্ষার্থীদের মাঝে সামাজিক সচেতনতা সৃষ্টির জন্য এ ধরনের কোর্সওয়ার্কের প্রয়োজন আছে বলে মনে করেন উপাচার্য। তিনি বলেন, শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা ও সাংস্কৃতিক তারতম্য এবং ঘাটতিগুলো পরিচর্যার মাধ্যমে সব শিক্ষার্থীকে সমমানের করে তুলতে কাজ করছে ইডিইউর অ্যাক্সেস অ্যাকাডেমি। প্রচলিত পরীক্ষা ব্যবস্থার পরিবর্তে উন্নতি ও মেধা যাচাইয়ের কোর্সওয়ার্ক মেরাকি শিক্ষার্থীদের মধ্যে দলগতভাবে কাজ করার প্রবণতা ও নেতৃত্ব তৈরি করবে।

অটিজম আক্রান্তদের বিষয়ে সমাজে সচেতনতা সৃষ্টি করতে বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনার উদ্দেশ্যে অর্থ সংগ্রহ করছে ‘ডিফরেন্ট বাট নট ব্রোকেন’ দল। এছাড়া ইডিইউতে কর্মরত অফিস স্টাফদের নিত্যদিনের কাজ ও সহযোগিতার জন্য ধন্যবাদসূচক দিনব্যাপী বিনোদনমূলক অনুষ্ঠান আয়োজনের উদ্দেশ্যে কাজ করছে ‘টিম আলফা’।

বৃক্ষরোপণ ও পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে অর্থ সংগ্রহ করছে ‘গ্রিন আর্মি’। ‘ওয়াল অব হিউম্যানিটি’ এই শীতে দুঃস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণের লক্ষ্যে অর্থ ও কাপড় সংগ্রহ করছে। ‘দ্য রিফর্মার্স’ গ্রুপটি শিক্ষার্থীদের মাঝে একাডেমিক বইয়ের বাইরে পাঠের চর্চা চলমান রাখতে বুক শেলফ স্থাপন করবে, যেখানে প্রত্যেকেই তাদের সংগ্রহে থাকা বই এনে রাখতে পারবে এবং যার প্রয়োজন হবে নিয়ে যেতে পারবে বই।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের মাঝে সামাজিক ও নৈতিক নেতৃত্ব তৈরিতে কাজ করছি আমরা। এ লক্ষ্যে ক্যাম্পাসে নানা ধরনের কার্যক্রমের পাশাপাশি চালু করেছি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট লিডারশিপ অ্যাক্সপেরিয়েন্স কোর্স। এ কোর্সে বিশ্বের উন্নত বাণিজ্য নগরীগুলোতে নিয়ে যাওয়া হচ্ছে, যাতে তাদের দৃষ্টিভঙ্গিতে ইতিবাচক পরিবর্তন আসে এবং অভিজ্ঞতা সমৃদ্ধ হয়।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৯
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।