ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

যেখানে যাই সোনালি মানুষের খোঁজ করি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
যেখানে যাই সোনালি মানুষের খোঁজ করি বাতিঘরের অনুষ্ঠানে কবি অমরেন্দ্র চক্রবর্তী

চট্টগ্রাম: আসলে ভিন্ন ভিন্ন দেশ বা সুন্দর জায়গা দেখার ইচ্ছে থেকে আমি ভ্রমণ করি না। যেখানে যাই, আমি শুধু মানুষ দেখি। নানা জাতের মানুষ আর তাদের আচরণ দেখে নিজের ভেতরের আমিটাকে আমি বুঝতে চেষ্টা করি। সারা পৃথিবীই সোনালি মানুষে ভরা। আমি যেখানেই যাই সেখানেই সেই সোনালি মানুষের খোঁজ করি, ভালো মানুষের সান্নিধ্য পেতে চেষ্টা করি।

শুক্রবার (২৯ নভেম্বর) গ্রন্থবিপণি বাতিঘর আয়োজিত ‘কলম ও ক্যামেরায় অমরেন্দ্র চক্রবর্তী’ শীর্ষক অনুষ্ঠানে এসব কথা বলেন কবি, কথাসাহিত্যিক, চিত্রশিল্পী অমরেন্দ্র চক্রবর্তী।

শ্রোতাদের প্রশ্নের জবাবে অমরেন্দ্র চক্রবর্তী বলেন, ‘আমি ক্যামেরার ক-ও বুঝি না।

ভিডিও ধারণ করার যে ব্যয় তা যথাসাধ্য কমানোর চেষ্টা থেকেই খুব সাধারণ একটা ক্যামেরা নিয়ে আমার ভিডিওধারণ করা শুরু। অনেকের প্রশংসা পেয়ে আমার আগ্রহ বেড়ে যায়।

নিজের রচনা নিয়ে তিনি বলেন, ‘লেখা যা লিখেছি তা কতটুকু সার্থক হয়েছে তা আমি জানি না, জানার বিশেষ ইচ্ছেও নেই। পাঠকের ভালো লাগলেই খুশি হই। তবে নিজের লেখার ক্ষেত্রেও আমি সেই সোনালি মানুষকেই খুঁজে পেতে চেয়েছি। ’

বাতিঘরের কর্ণধার দীপঙ্কর দাশের স্বাগত বক্তব্যের পর শুভেচ্ছা জানাতে এসে অমরেন্দ্র চক্রবর্তীর শিশুসাহিত্য নিয়ে নিজের দীর্ঘদিনের মুগ্ধতার কথা জানান বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত শিশুসাহিত্যিক রাশেদ রউফ।

কবি ওমর কায়সার বলেন, অমরেন্দ্র চক্রবর্তীর লেখা একদমই আলাদা। তিনি লিখছেন ভ্রমণবিষয়ক লেখা, সেটা হয়ে উঠছে গল্প বা উপন্যাস। তার প্রায়সব লেখাই জীবনকে নতুনভাবে মেলে ধরে পাঠকের কাছে। শিশুদের জন্য লেখা কীভাবে বড়দের কাছেও সমানভাবে আনন্দদায়ক হয়ে ওঠে তা উপলব্ধি করার জন্য অমরেন্দ্র চক্রবর্তীর বই পড়তে হবে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন কবি মোজাম্মেল মাহমুদ।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।