ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বন্ড সুবিধার আড়ালে শুল্কফাঁকির অপচেষ্টা!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
বন্ড সুবিধার আড়ালে শুল্কফাঁকির অপচেষ্টা! বন্ড সুবিধার আড়ালে শুল্কফাঁকির চালান আটক বন্দরে

চট্টগ্রাম: রপ্তানির পণ্য উৎপাদনের কাঁচামাল আমদানির শুল্কমুক্ত (বন্ড) সুবিধার আড়ালে ২১ টন পলিয়েস্টার ফেব্রিক্সের একটি চালান আটক করা হয়েছে চট্টগ্রাম বন্দরে।

ময়মনসিংহের হাজারি বাজার ভালুকার মেহের বাড়ি এলাকার লিউ ফ্যাশন লিমিটেডের নামে চালানটি চীন থেকে বন্দরে আসে। আমদানিকারকের প্রতিনিধি হিসেবে চট্টগ্রামের হালিশহরের জি ব্লকের ৬ নম্বর সড়কের ১ নম্বর প্লটের জাহিন কমপ্লেক্সের এএফটি লজিস্টিক লিমিটেড নামের একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান গত ২৩ সেপ্টেম্বর কাস্টম হাউসে বিল অব এন্ট্রি দাখিল করে।

কিন্তু শুল্ক ফাঁকির চেষ্টায় ঘোষণা বহির্ভূত পণ্য নিয়ে আসা হয়েছে এমন গোপন সংবাদের কারণে চালানটি খালাস বন্ধ (ব্লক) করে দেয় কাস্টম হাউসের অডিট রিসার্চ অ্যান্ড ইনভেস্টিগেশন (এআইআর) বিভাগ। সর্বশেষ বুধবার (২৭ নভেম্বর) সিঅ্যান্ডএফ প্রতিনিধির উপস্থিতিতে পণ্য চালানটির কায়িক পরীক্ষা করা হয়।

কাস্টম হাউসের সহকারী রাজস্ব কর্মকর্তা মো. সাদ্দাম বাংলানিউজকে জানান, কনটেইনারটি খোলার পর বন্ড সুবিধায় প্রাপ্য ১০০ শতাংশ ‘পলিয়েস্টার ফেব্রিকস ওয়ান সাইড ব্রাশ’ ঘোষণা অনুযায়ী ২৫৪ রোল বা ৫ হাজার ১০০ কেজি পাওয়া যায়। তারা এগুলো এমনভাবে সাজিয়ে রেখেছে যাতে কনটেইনার খুলতেই চোখে পড়ে। এ ধরনের ১ হাজার ১৬ রোল বা ২২ হাজার ৫৫০ কেজি কাপড় থাকার কথা ছিল ওই চালানে। কিন্তু ২৫৪ রোলের পেছনে ছিল ঘোষণা বহির্ভূত ৭৬২ রোল বা ২১ হাজার কেজি পলিয়েস্টার ফ্রেব্রিকস (বোরকা ফেব্রিকস)।  

কাস্টম হাউসের এআইআর শাখার দায়িত্বে থাকা ডেপুটি কমিশনার মো. নূর উদ্দিন মিলন বাংলানিউজকে জানান, ওই চালানে ঘোষণা বহির্ভূত যে পণ্য পাওয়া গেছে তাতে ৪৮ লাখ টাকা শুল্কফাঁকির চেষ্টা হয়েছে।

এ চালানের সঙ্গে জড়িতদের ব্যাপারে কাস্টম আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান ডেপুটি কমিশনার।  

>> বন্ডের অপব্যবহার রোধে সহযোগিতা চাইলেন কাস্টম কমিশনার   

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad