ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হালদায় জব্দ ড্রেজার পুড়িয়ে দিলেন ইউএনও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
হালদায় জব্দ ড্রেজার পুড়িয়ে দিলেন ইউএনও হালদায় জব্দ ড্রেজার পুড়িয়ে দিলেন ইউএনও

চট্টগ্রাম: দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদীর ইন্দিরা ঘাট এলাকা থেকে বালু উত্তোলনকারী একটি ড্রেজার জব্দ করে তা পুড়িয়ে দিয়েছে উপজেলা প্রশাসন।

মঙ্গলবার (২৬ নভেম্বর) বিকেলে হালদা নদীতে অবৈধ বালু উত্তোলন বন্ধে অভিযান পরিচালনা করে হাটহাজারী উপজেলা প্রশাসন। এতে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমিন।

মো. রুহুল আমিন বাংলানিউজকে জানান, অভিযানের ভয়ে দিনে না করে সন্ধ্যা হলেই ইন্দিরা ঘাটে ড্রেজার দিয়ে হালদা নদী থেকে বালু উত্তোলন করা হতো। চলত গভীর রাত পর্যন্ত।

‘রাতভর ড্রেজার চালু রাখায় ড্রেজারের শব্দ যেমন হালদার জীব বৈচিত্র্যে নেতিবাচক প্রভাব ফেলছিলো- তেমনি নিয়মিত বালু উত্তোলন করায় নদীর পাড়ও ভাঙছিল। ’

তিনি বলেন, অভিযান চালিয়ে ওই এলাকা থেকে প্রায় ১ লাখ ঘনফুট বালু জব্দ করা হয়েছে। ড্রেজার মালিকের সন্ধান না পাওয়ায় ড্রেজারটি জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

গত এক বছরেরও বেশি সময়ে হালদায় ৭১টি অভিযান চালিয়ে এক লাখ ৭১ হাজার মিটার ভাসা ও ঘের জাল, ছয়টি ড্রেজার এবং ১২টি বালু উত্তোলনকারী নৌকা জব্দ ও ধ্বংস করা হয়েছে বলে জানান ইউএনও রুহুল আমিন।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।