ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

লোকগবেষক শামসুল আরেফীনের জন্মদিন আজ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৯
লোকগবেষক শামসুল আরেফীনের জন্মদিন আজ

চট্টগ্রাম: লোকগবেষক ও কবি শামসুল আরেফীনের ৪২তম জন্মদিন বুধবার (২০ নভেম্বর)। ১৯৭৭ সালের এই দিনে তিনি চন্দনাইশের সদর এলাকায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আবদুল মোবিন ও মাতা  তমনারা বেগম।

নব্বই দশকের শুরুতে শামসুল আরেফীন লেখালেখি শুরু করেন, যুক্ত হন লোকগবেষণায়। শূন্য দশকের প্রথম থেকে এ পর্যন্ত গবেষণাধর্মী ১১টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে ২টি।

এছাড়া বাংলা সাহিত্যের কথাশিল্পী আহমদ ছফাকে নিয়ে ১টি ও একাত্তরের মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে ২টি গবেষণাগ্রন্থ প্রকাশিত হয়েছে।

সবগুলো গ্রন্থই প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা বলাকা প্রকাশন।

গ্রন্থগুলোর নাম: আস্কর আলী পণ্ডিত: একটি বিলুপ্ত অধ্যায়, বাঙলাদেশের লোককবি ও লোকসাহিত্য ১ম খণ্ড, ২য়-৪র্থ খণ্ড, আস্কর আলী পণ্ডিতের দুর্লভ পুঁথি জ্ঞানচৌতিসা ও পঞ্চসতী প্যারজান (সংগ্রহ ও সম্পাদনা; বাংলাদেশের বিস্মৃতপ্রায় লোকসঙ্গীত ১ম খণ্ড (সংগ্রহ ও সম্পাদনা; ফেব্রুয়ারি ২০১২), বাঁশরিয়া বাজাও বাঁশি (পল্লীগানের গ্রন্থ), আস্কর আলী পণ্ডিত: ৮৬বছর পর (সংগ্রহ ও সম্পাদনা), গাঙ্গেয় বদ্বীপের অনন্য সঙ্গীতজ্ঞ: স্বপন কুমার দাশ, আঠারো শতকের কবি আলী রজা ওরফে কানুফকির, আহমদ ছফার অন্দরমহল, রুবাইয়াত-ই-আরেফীন (কাব্য), বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার দুর্লভ দলিল, সূর্য-পুত্র (কাব্য), কবিয়াল মনিন্দ্র দাস ও তার দুষ্প্রাপ্য রচনা, কালুরঘাট বেতার কেন্দ্র ও স্বাধীনতা ঘোষণা এবং কালুরঘাট প্রতিরোধ যুদ্ধ ও অন্যান্য প্রভৃতি।

শামসুল আরেফীনের এসব গ্রন্থ পাঠক মহলে সমাদৃত হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৯
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।