bangla news

পাথরঘাটা বিস্ফোরণ: কাজ শুরু করেছে তদন্ত কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৮ ১২:৪৮:৩১ পিএম
বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত এলাকায় তদন্ত দল। ছবি: উজ্জ্বল ধর

বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত এলাকায় তদন্ত দল। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: পাথরঘাটায় বিস্ফোরণে হতাহতের ঘটনায় জেলা প্রশাসন ও নগর পুলিশের পক্ষ থেকে গঠিত দুটি তদন্ত কমিটি কাজ শুরু করেছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অতিরিক্ত জেলা প্রশাসক এ জেড এম শরিফ হোসেনকে প্রধান করে ফায়ার সার্ভিস, সিটি করপোরেশন, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল), সিডিএ ও পুলিশের একজন প্রতিনিধির সমন্বয়ে গঠিত কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলেছেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত এলাকায় তদন্ত দল। ছবি: উজ্জ্বল ধরসোমবার (১৮ নভেম্বর) সকালে নগর পুলিশের পক্ষ থেকে গঠিত আরেকটি তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করে বিভিন্ন তথ্য-উপাও সংগ্রহ করেছে। এসময় ৩৪ নম্বর পাথরঘাটা ওয়ার্ডের কাউন্সিলর ইসমাইল বালি, কোতোয়ালী থানার ওসি মো. মহসীন সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

ধ্বংসস্তূপে নিজের বই খুঁজছে ৭ম শ্রেণির ছাত্র অর্ণব। ছবি: উজ্জ্বল ধরনগর পুলিশের দক্ষিণ জোনের উপ-কমিশনার (ডিসি) মেহেদী হাসান, নগর বিশেষ শাখার অতিরিক্ত উপ-কমিশনার মঞ্জুর মোরশেদ ও কোতোয়ালী জোনের সহকারী কমিশনার নোবেল চাকমা, কেজিডিসিএল এর মহাব্যবস্থাপক (ইঞ্জিনিয়ারিং ও সার্ভিসেস) প্রকৌশলী সারোয়ার হোসেন, উপ-মহাব্যবস্থাপক (কোয়ালিটি কন্ট্রোল) প্রকৌশলী আহসান হাবিব, উপ-মহাব্যবস্থাপক (বিক্রয়) প্রকৌশলী আবু জাহের উপ-মহাব্যবস্থাপক (প্লানিং) প্রকৌশলী শফিউল আলম সহ সংশ্লিষ্টরা এ ঘটনা তদন্ত করছেন।

বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত এলাকায় তদন্ত দল। ছবি: উজ্জ্বল ধরসিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, সেবা সংস্থাগুলোর সমন্বয়ে গঠন করা তদন্ত কমিটি কাজ শুরু করেছে। কমিটির প্রতিবেদনে যদি কারও অপরাধ প্রমাণিত হয় তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।  

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক পূর্ণচন্দ্র মুৎসুদ্দী বলেছেন, ক্ষতিগ্রস্ত ভবনের নিচতলায় সীমানা প্রাচীরের সঙ্গেই ছিল গ্যাস রাইজার। বিস্ফোরণ হয়েছে নিচতলাতেই। ক্ষতিগ্রস্ত ভবন ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত এলাকায় তদন্ত দল। ছবি: উজ্জ্বল ধরবিস্ফোরক অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিদর্শক তোফাজ্জল হোসেন বলেন, ওই ভবনের রাইজার ও পাইপলাইন অনেক পুরনো। অরক্ষিত ছিল। পাইপলাইনের ফুটো দিয়ে গ্যাস বের হয়ে এ দুর্ঘটনা ঘটতে পারে বলে আমরা ধারণা করছি।

তবে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির মহাব্যবস্থাপক (বিপণন) আ ন ম সালেক বলছেন, গ্যাস লাইনের ত্রুটি থেকে বিস্ফোরণের কোনো ঘটনা ঘটেনি।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-18 12:48:31