ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ঘূর্ণিঝড় বুলবুল: আশ্রয়কেন্দ্রে ছুটছে মানুষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৯
ঘূর্ণিঝড় বুলবুল: আশ্রয়কেন্দ্রে ছুটছে মানুষ ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে নিকটস্থ আশ্রয়কেন্দ্রে ছুটছেন চট্টগ্রামের উপকূলীয় এলাকার বাসিন্দারা।

শনিবার (৯ নভেম্বর) সকালে আবহাওয়া অধিদফতরের পক্ষ থেকে চট্টগ্রাম সমুদ্র বন্দর ও তৎসংলগ্ন এলাকায় ৯ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখাতে বলা হয়।

এর পরপরই উপকূলীয় এলাকার লোকজনকে সরাতে জেলা প্রশাসন, সিটি করপোরেশন, রেডক্রিসেন্ট একযোগে জেলা ও নগরের উপকূলীয় এলাকায় মাইকিং কার্যক্রম চালায়।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ভয়ঙ্কর রূপ নিয়ে বাংলাদেশ উপকূলের দিকে ধেয়ে আসছে- শনিবার দুপুরের এমন খবরের পর উপকূলীয় এলাকার লোকজন ঘরবাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্রে ছুটতে শুরু করেন।

উপকূলীয় এলাকার এসব লোকজনকে নিরাপদ আশ্রয়ে রাখতে চট্টগ্রামে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ৪৭৯টি আশ্রয়কেন্দ্র ছাড়াও ২ হাজার ২৬৯টি প্রাথমিক বিদ্যালয় এবং ১ হাজার ২৫০টি মাধ্যমিক বিদ্যালয়কে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

এসব আশ্রয়কেন্দ্রে প্রায় ৮লাখ মানুষ আশ্রয় নিতে পারবেন বলে জানা গেছে।

এছাড়াও সম্ভাব্য দুর্যোগে ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য অধিদফতরের বরাদ্দকৃত ২ লাখ ৭০ হাজার টাকা জিআর ক্যাশ, ৩৪৯ মেট্রিক টন জিআর চাল, ৬৮১ বান্ডেল ঢেউটিন, ২ হাজার প্যাকেট শুকনো খাবার এবং ৫০০ তাবু প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৯
এমআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।