bangla news

‘বুলবুল’ মোকাবিলায় প্রস্তুত চট্টগ্রাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০৮ ৯:০৯:১৩ পিএম
সভায় বক্তব্য দেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। ছবি: বাংলানিউজ

সভায় বক্তব্য দেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় চট্টগ্রামে জেলা প্রশাসন, সরকারি সেবা সংস্থা, স্বাস্থ্য অধিদফতর, আইন শৃঙ্খলা বাহিনী এবং স্বেচ্ছাসেবক সংগঠনগুলোর পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

শুক্রবার (৮ নভেম্বর) সন্ধ্যায় চট্টগ্রাম সার্কিট হাউজ মিলনায়তনে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় চট্টগ্রামে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় প্রশাসনের প্রস্তুতি তুলে ধরেন জেলা প্রশাসক ইলিয়াস হোসেন।

তিনি বলেন, চট্টগ্রামে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ৪৭৯টি আশ্রয়কেন্দ্র ছাড়াও ২ হাজার ২৬৯টি প্রাথমিক বিদ্যালয় এবং ১ হাজার ২৫০টি মাধ্যমিক বিদ্যালয়কে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত করা হয়েছে।

‘সম্ভাব্য দুর্যোগে ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য অধিদফতরের বরাদ্দকৃত ২ লাখ ৭০ হাজার টাকা জিআর ক্যাশ, ৩৪৯ মেট্রিক টন জিআর চাল, ৬৮১ বান্ডেল ঢেউটিন, ২ হাজার প্যাকেট শুকনো খাবার এবং ৫০০ তাঁবু প্রস্তুত রাখা হয়েছে।’

জেলা প্রশাসক বলেন, সেনাবাহিনী, পুলিশ, নৌপুলিশ, কোস্টগার্ডসহ অন্য সব আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করা হচ্ছে। জরুরি প্রয়োজনে যাতে তারা মাঠে নামতে পারে সে ব্যবস্থা নেওয়া হয়েছে।

‘ফায়ার সার্ভিসের নিজস্ব লোক ছাড়াও স্বেচ্ছাসেবক, গাড়ি ও যন্ত্রপাতি প্রস্তুত রাখা হয়েছে। আশ্রয়কেন্দ্রে অংশ নেওয়া লোকজনের থাকা খাওয়ায় যাতে সমস্যা না হয়, সেই ব্যবস্থা নিতে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।’

যে কোনো জরুরি প্রয়োজনে জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষে (ফোন নম্বর: ০৩১-৬১১৫৪৫, ০১৭০০-৭১৬৬৯১) যোগাযোগের অনুরোধ জানান জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

সভায় পুলিশ সুপার নুরেআলম মিনা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেনসহ বিভিন্ন দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

সভায় বক্তব্য দেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। ছবি: বাংলানিউজ

২৮৪টি মেডিক্যাল টিম গঠন
ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় জেলা সিভিল সার্জনের কার্যালয় ২৮৪টি মেডিক্যাল টিম গঠন করেছে। প্রতি ইউনিয়নে ১টি, প্রতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫টি এবং নগরে ৯টি মেডিক্যাল টিম সার্বক্ষণিক মাঠে থাকবে বলে জানিয়েছেন সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী।

তিনি জানান, সিভিল সার্জন কার্যালয়ের নিয়ন্ত্রণাধীন জেলা ও উপজেলার সব ডাক্তার, নার্স এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সার্বক্ষণিক কর্মস্থলে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সিভিল সার্জন কার্যালয়ে জেলা মেডিক্যাল কন্ট্রোল রুম (ফোন নম্বর: ০৩১-৬৩৪৮৪৩) চালু করা হয়েছে।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় পর্যাপ্ত জরুরি ওষুধ, পানি বিশুদ্ধকরণ বড়ি, ওরস্যালাইন- জরুরি ওষুধ ভাণ্ডারে মজুদ রয়েছে বলে জানান স্বাস্থ্য বিভাগের এ শীর্ষ কর্মকর্তা।

লোক সরাতে মাইকিং

পতেঙ্গা উপকূলীয় এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে মাইকিং করছে চট্টগ্রাম সিটি করপোরেশন। এছাড়াও ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় ৪ হাজার প্যাকেট শুকনো খাবার, ৭টি মেডিক্যাল টিম গঠন এবং ৪টি অ্যাম্বুল্যান্স তৈরি রাখা হয়েছে।

চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক জানান, ঘূর্ণিঝড় আঘাতের আগে দ্রুত লোকজন সরাতে পরিবহন পুলের ৪০টি গাড়ি প্রস্তুত রাখা হয়েছে। আঘাতের পর গাছপালা ভেঙে পড়লে রাস্তা থেকে তা দ্রুত সরাতে আধুনিক যন্ত্রপাতি তৈরি রাখা হয়েছে।

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের নির্দেশে নগরের দামপাড়ায় চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলীর কার্যালয়ে একটি নিয়ন্ত্রণ কক্ষ (ফোন নম্বর: ০৩১-৬৩৩৬৪৯, ০৩১-৬৩০৭৩৯) চালু করা হয়েছে বলে জানান এ কর্মকর্তা।

ওসিদের মাঠে থাকার নির্দেশ

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় নগরের দামপাড়ায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) সদর দফতরে জরুরি নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে। যেকোনো প্রয়োজনে ০১৬৭৬-১২৩৪৫৬, ০১৬৭৯-১২৩৪৫৬, ০৩১-৬৩৯০২২, ০৩১-৬৩০৩৫২ নম্বরে যোগাযোগের জন্য সিএমপির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

এছাড়াও দুর্যোগকালীন সময়ে নগরবাসীর পাশে থেকে জরুরি সেবা দিতে সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবং পুলিশ সদস্যদের নির্দেশ দিয়েছেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান।

রেড ক্রিসেন্টের ১০ হাজার স্বেচ্ছাসেবক

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় চট্টগ্রামের ৪২০টি স্কুল কলেজ শাখার প্রায় ১০ হাজার স্বেচ্ছাসেবক কর্মীকে প্রস্তুত থাকার নির্দেশনা দিয়েছে রেড ক্রিসেন্ট। এছাড়াও নগরের আন্দরকিল্লায় রেড ক্রিসেন্ট কার্যালয়ে একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে।

যেকোনা জরুরি প্রয়োজনে ০১৬৭৫-৬২৮৮৪২, ০১৭৭৪-৭৪২৮৯২ নম্বরে যোগাযোগ করতে রেড ক্রিসেন্টের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৯
এমআর/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-08 21:09:13