ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জলাবদ্ধতা নিরসনে চসিককে সহযোগিতা দিতে চায় নেদারল্যান্ড

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৯
জলাবদ্ধতা নিরসনে চসিককে সহযোগিতা দিতে চায় নেদারল্যান্ড ---

চট্টগ্রাম: নগরের জলাবদ্ধতা নিরসনে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছেন নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হেরি ভারুইজ।

বুধবার (২৩ অক্টোবর) দুপুরে মেয়র কার্যালয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের সঙ্গে সাক্ষাত করেন নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হেরি ভারুইজ।

এ সময় উভয় দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় ছাড়াও নগরের জলাবদ্ধতা নিরসন, বিনিয়োগ এবং ব্যবসা বাণিজ্যের প্রসারসহ নানা বিষয়ে আলোচনা হয়।

নগরের ভৌগলিক অবস্থান, সিটি করপোরেশনের কর্মকাণ্ড সম্পর্কে প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম এবং জলাবদ্ধতা নিরসন প্রকল্পে চলমান কাজ সম্পর্কে ডেপুটি টিম লিডার মেজর জেড জিয়া স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে তথ্য চিত্র উপস্থাপন করেন।

আ জ ম নাছির উদ্দীন বলেন, নগরের পরিষ্কার পরিচ্ছন্নতা, আলোকায়ন এবং অবকাঠামোগত উন্নয়ন, ৯০টি শিক্ষা প্রতিষ্ঠান, ৬০টি দাতব্য চিকিৎসালয়, ৪টি মাতৃসদন, হোমিও দাতব্য চিকিৎসালয়, হেলথ টেকনোলজি, মিডওয়াইফ ইনস্টিটিউট চসিক পরিচালনা করছে।

তিনি বলেন, নগরের শিপ ব্রেকিং ইয়ার্ড, জাহাজ তৈরি, বৃহৎ শিল্প কারখানা এবং পোশাক শিল্প কারখানা, স্টীল মিলস এর স্থাপনা এবং বিশেষ শিল্পাঞ্চল স্থাপন এবং নগরকে একটি বাসযোগ্য, নিরাপদ, পরিবেশ বান্ধব করতে নানা পদক্ষেপ গ্রহণ করেছে।

নেদারল্যান্ড রাষ্ট্রদূত চট্টগ্রামের প্রাকৃতিক সৌন্দর্যের কথা উল্লেখ করে বলেন, সাগর, নদী ও পাহাড়, পর্বত নিয়ে এই শহর যে কোনো অতিথিকে মুগ্ধ করে। এই শহরের প্রাকৃতিক সৌন্দর্যে আমি মুগ্ধ। তাই ঘুরে ফিরে এ শহরে বারবার আসতে ইচ্ছা হয়।

সিটি মেয়র বলেন, বর্ষায় জলাবদ্ধতা, অপরিকল্পিত নগরায়ন ও যোগাযোগ ব্যবস্থা বর্তমান নগরের বড় সমস্যা। ১৯৯৫ সালে নগরের জন্য একটি মহাপরিকল্পনা প্রণয়ন করা হয়। এই পরিকল্পনা অনুযায়ী জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে ড্রেনেজ মাস্টার প্লানসহ অপরাপর খালগুলো গভীর ও প্রশস্ত করার প্রস্তাব রাখা হয়েছিল।

তিনি বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগে চট্টগ্রাম সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। কর্ণফুলী নদী ভরাট, সাগরের উচ্চতা বৃদ্ধি পাওয়ায় এর বিরূপ প্রভাব পড়েছে। জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে একটি মেগাপ্রকল্পের কাজ চলমান রয়েছে বলে সিটি মেয়র রাষ্ট্রদূতকে জানান।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad