ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ওষুধের মেয়াদ নেই, ৩ ফার্মেসিকে জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৯
ওষুধের মেয়াদ নেই, ৩ ফার্মেসিকে জরিমানা অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর

চট্টগ্রাম: মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির জন্য রাখায় তিনটি ফার্মেসিকে জরিমানা করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

এর মধ্যে খুলশী থানার চাঁদমারী সড়কের সিকদার ফার্মেসি ও প্রকাশ ফার্মেসিকে ৮ হাজার টাকা করে এবং ইপিজেড থানার বাদামতলা এলাকার শুভ মেডিক্যাল হলকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক নাসরিন আক্তার, সহকারী পরিচালক (মেট্রো) বিকাশ চন্দ্র দাস এবং জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান বাজার তদারকিমূলক অভিযান পরিচালনা করেন।

অভিযানে ৯ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় ১ লাখ ৪ হাজার টাকা জরিমানাসহ একটি বেকারিকে সিলগালা করে দেওয়া হয়েছে। অভিযান পরিচালনাকালে ছাপা নিউজপ্রিন্ট দিয়ে তৈরি কেক, অননুমোদিত রং, ফ্লেভার, মেয়দোত্তীর্ণ ওষুধ, প্যাকেটজাত দুধ, কোমলপানীয় ও খাদ্যদ্রব্য ধ্বংস করা হয়।

মুহাম্মদ হাসানুজ্জামান বাংলানিউজকে বলেন, ইপিজেড থানার কলসিদীঘি রোডের মালাই ফুডকে পণ্যের মোড়কে যথাযথ তথ্য না দেওয়ায় এবং মেয়াদোত্তীর্ণ কোমলপানীয় বিক্রির জন্য সংরক্ষণ করায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়। আল্লাহর দান ভাতঘরকে ছাপা নিউজপ্রিন্টে খাবার সংরক্ষণ করায় ৩ হাজার টাকা জরিমানাসহ সতর্ক করা হয়।

ছাপা নিউজপ্রিন্টে কেক তৈরি, নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ এবং অননুমোদিত ফ্লেভার ব্যবহারের জন্য বন্দর থানা এলাকার মিতালী বেকারিকে ৫০ হাজার টাকা জরিমানাসহ প্রায় ৮০ কেজি কেক ধ্বংস করা হয়।

মেয়াদোত্তীর্ণ পণ্য সংরক্ষণের জন্য লালখান বাজারের বাঘঘোনা এলাকার শামীম অ্যান্ড ব্রাদার্স ও হক স্টোরকে ৫ হাজার টাকা করে জরিমানাসহ মেয়াদোত্তীর্ণ প্যাকেটজাত দুধ ও খাদ্যদ্রব্য ধ্বংস করা হয়।

আজিজ স্টোরকে মূল্যতালিকা প্রদর্শন না করা ও অননুমোদিত রং বিক্রি করায় ১০ হাজার টাকা জরিমানাসহ সতর্ক করা হয়।

বন্দর থানার ওয়াশিল চৌধুরী পাড়ার নয়ন বেকারিকে বারবার একই অপরাধ করায় (অননুমোদিত রং, ফ্লেভার ব্যবহার, মোড়কে যথাযথ তথ্য না দেওয়া ইত্যাদি)  সিলগালা করে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

জনস্বার্থ ও জনস্বাস্থ্যের বিষয়টি গুরুত্ব দিয়ে এ ধরনের বাজার তদারকি অভিযান অব্যাহত থাকবে বলে জানান হাসানুজ্জামান।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।