ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নিরাপদ খাদ্য নিয়ে স্কুল মসজিদে প্রচারণার আহ্বান মন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৪ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
নিরাপদ খাদ্য নিয়ে স্কুল মসজিদে প্রচারণার আহ্বান মন্ত্রীর বক্তব্য দেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। ছবি: পিআইডি

চট্টগ্রাম: নিরাপদ খাদ্য নিয়ে জনসচেতনতা বাড়াতে স্কুলের শ্রেণিকক্ষে, মসজিদের খুতবায় প্রচারণা চালানোর আহ্বান জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

তিনি বলেছেন শিক্ষক শ্রেণিকক্ষে ১ মিনিট মাদক ও ১ মিনিট নিরাপদ খাদ্য নিয়ে এবং মসজিদের ইমাম খুতবায় ১ মিনিট মাদক ও ১ মিনিট নিরাপদ খাদ্য নিয়ে বললে মানুষের সচেতনতা বহুগুণ বৃদ্ধি পাবে। সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করা সহজ হবে।

বুধবার (২৩ অক্টোবর) মোটেল সৈকতের কনফারেন্স রুমে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ আয়োজিত ‘নিরাপদ খাদ্য আইন-২০১৩ বাস্তবায়নে জনসচেতনতা’ শীর্ষক কর্মশালায় খাদ্যমন্ত্রী এসব কথা বলেন।

কর্মশালায় অংশ নেন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা।                                             <div class=

ছবি: বাংলানিউজ" src="https://www.banglanews24.com/media/imgAll/2019May/bg/mmm-bg120191023190734.jpg" style="margin:1px; width:100%" />

সাধন চন্দ্র মজুমদার বলেন, ভেজাল খাদ্যের বিরুদ্ধে সরকারি পদক্ষেপের কারণে মানুষ অনেক সচেতন হয়েছে। তবে কারখানার শ্রমিক, ফুটপাতের ছোট বিক্রেতা থেকে বড় বড় শিল্প প্রতিষ্ঠান সবক্ষেত্রে ভেজালের বিরুদ্ধে আরও সচেতনতা সৃষ্টি করতে হবে।

তিনি বলেন, এক সময় বাংলাদেশ খাদ্য নিরাপত্তার ঝুঁকিতে ছিল। সরকারের বলিষ্ঠ নেতৃত্বে সে ঝুঁকি আমরা কাটিয়ে উঠতে পেরেছি। এখন আমরা নিরাপদ ও পুষ্টিকর খাবার নিশ্চিতে কাজ করছি।

খাদ্যমন্ত্রী বলেন, খাদ্যে ভেজালরোধে নিরাপদ খাদ্য আইন-২০১৩ এ উল্লেখিত শাস্তির পাশাপাশি বিশেষ ক্ষমতা আইন-১৯৭৪ এ মৃত্যুদণ্ডের বিধান রয়েছে। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে আরও বেশি অভিযান পরিচালনা করতে হবে।

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, জনমত সৃষ্টিতে গণমাধ্যম গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করে। তাই নিরাদ খাদ্য নিশ্চিত করতে গণমাধ্যমকেই বেশি প্রচারণা চালাতে হবে। গণমাধ্যম এগিয়ে আসলে দ্রুত জনসচেতনতা বাড়বে।

খাদ্য সচিব শাহাবুদ্দিন আহমদ বলেন, নিজের বাড়ির কাজের লোকের পরিবেশ নিরাপদ করতে হবে। নইলে তার রান্না করা অনিরাপদ খাবারই নিজের ঘরে খেতে হবে। কাজেই নিজেদের মতোই তাকে পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামীর সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তব্য দেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারোয়ার জাহান, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক ড. নাজমুন আরা খানম।

কর্মশালায় বিভাগীয় ও জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট, ব্যবসায়ী, রেস্টুরেন্ট মালিক, এনজিও কর্মী, ক্যাবের সদস্যরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad