ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বন্ড সুবিধার আড়ালে সাড়ে ৪ কোটি টাকা শুল্ক ফাঁকি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
বন্ড সুবিধার আড়ালে সাড়ে ৪ কোটি টাকা শুল্ক ফাঁকি!

চট্টগ্রাম: বন্ড সুবিধায় আনা ২০৫ টন তৈরি পোশাক শিল্পের কাঁচামাল আটক করেছে কাস্টমস বন্ড কমিশনারেট চট্টগ্রাম। প্রাথমিক হিসাবে এসব পণ্যের বিপরীতে সাড়ে ৪ কোটি টাকা শুল্ক ফাঁকি দিয়েছে ক্লিফটন গ্রুপ।

অনুমোদন ছাড়া আমিন জুট মিলের গুদাম ভাড়া নিয়ে বন্ডেড পণ্য মজুদ করছিল প্রতিষ্ঠানটি।

চট্টগ্রাম বন্ড কমিশনারেট মোহাম্মদ আজিজুর রহমান জানান, দুই বছর ধরে আমিন জুট মিলের গুদাম ভাড়া নিয়ে এই অবৈধ কাজটি করে আসছিল চট্টগ্রামের ক্লিফটন গ্রুপ।

আমাদের কাছে তথ্য ছিল। বন্ড সুবিধায় আনা পণ্য এসব গুদাম থেকে বের করার সময় হাতেনাতে একটি কাভার্ডভ্যানও আটক করা হয়।

তিনি বলেন, আটকের পর তিনটি গুদামে থাকা পণ্য কায়িক পরীক্ষা করে ২০৫ টন কাপড়ের এক্সেসরিজ ও কাঁচামাল পাওয়া গেছে। এতে অন্তত সাড়ে ৪ কোটি টাকার শুল্ক ফাঁকি দিয়েছে প্রতিষ্ঠানটি। এরপর তিনটি গুদাম সিলগালা করে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হচ্ছে।

সূত্র জানায়, বন্ড কমিশনারেটের একটি দল গত ১৫ অক্টোবর সন্ধ্যায় নগরের আতুরার ডিপো সংলগ্ন আমিন জুট মিলের তিনটি গুদামে অভিযান চালায়। এ সময় এসব গুদাম থেকে গার্মেন্ট তৈরির কাঁচামাল কাভার্ডভ্যানে তোলা হচ্ছিল। একে একে তিনটি গুদামে অভিযান চালিয়ে বন্ড সুবিধায় আনা পণ্য পাওয়া যায়। ক্লিফটন গ্রুপের নামে বন্ড সুবিধায় এসব পণ্য আমদানি করা হয়।

১৬ অক্টোবর কায়িক পরীক্ষার পর গুদামে প্রায় ২০৫ মেট্রিক টন কাপড়ের এক্সেসরিজ পাওয়া যায়। যার বিপরীতে প্রাথমিকভাবে প্রায় সাড়ে ৪ কোটি টাকার শুল্ক ফাঁকি হয়েছে বলে জানান বন্ড কমিশনারেটের কর্মকর্তারা।  আটক পণ্যের মধ্যে রয়েছে ইলাস্টিক প্রায় ১৩১ মেট্রিক টন, সুইং থ্রেড প্রায় ২৫ মেট্রিক টন এবং ট্যাগ পিন, ইন্টারলাইনিং, গাম টেপ, হ্যাংগার, সাইজার, ফোল্ডেড পেপার বক্স, প্লাস্টিক রিং স্লাইডার, রাবারসহ অন্যান্য এক্সেসরিজ প্রায় ৪৯ মেট্রিক টন।

বন্ড কমিশনারেটের কর্মকর্তারা জানান, এ তিনটি গুদাম বন্ড কমিশনারেটের অনুমোদন ছাড়াই ব্যবহার করছিল প্রতিষ্ঠানটি।

সম্প্রতি বন্ড সুবিধার অপব্যবহার করে একটি চক্র কাপড়, কাগজ, পোশাক শিল্পের কাঁচামাল থেকে শুরু করে বেশ কিছু পণ্য রাতের আঁধারে বাজারে বিক্রি করে দেওয়ায় বন্ড কমিশনারেটের নজরদারি বাড়ানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।