ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিভাসুতে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু শনিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
সিভাসুতে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু শনিবার বক্তব্য দেন সিভাসু উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।

চট্টগ্রাম: চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) দুই দিনব্যাপী আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু হচ্ছে শনিবার। বাংলাদেশ, যুক্তরাজ্য, মালয়েশিয়া এবং ভারতের ৩০০ বিজ্ঞানী, গবেষক, উন্নয়ন সহযোগী ও দাতা সংস্থার প্রতিনিধি এতে অংশ নেবেন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।

প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) শিক্ষা ও গবেষণা কার্যক্রমে অগ্রণী ভূমিকা পালন করছে।

এরই ধারাবাহিকতায় এবারও দুই দিনব্যাপী ১৬তম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনের আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, শনিবার সকালে ‘ইন্টেন্সিফিকেশন অব লাইভস্টক অ্যান্ড ফিশারিজ ফর অ্যাচিভিং ফুড সেইফটি অ্যান্ড নিউট্রিশনাল সিকিউরিটি: চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচ্যুনিটি’ শীর্ষক এ সম্মেলনের উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান।

সিভাসু উপাচার্য জানান, সম্মেলনে মোট ৬টি টেকনিক্যাল সেশনে ৪টি মূল প্রবন্ধ এবং ৫২টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে। এ ছাড়াও বিষয় সংশ্লিষ্ট ৫২টি পোস্টার প্রদর্শন করা হবে। আন্তর্জাতিক এ সম্মেলনে দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি সংস্থার প্রায় ৩০০ জন বিজ্ঞানী, গবেষক, শিক্ষাবিদ, পরিবেশবিদ, পেশাজীবী, এনজিও কর্মী, উন্নয়ন সহযোগী ও দাতা সংস্থার প্রতিনিধি অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সম্মেলনের মিডিয়া উপ-কমিটির আহ্বায়ক প্রফেসর ড. এ কে এম সাইফুদ্দীন, ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. জান্নাতারা খাতুন, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. আবদুল আহাদ, গবেষণা ও সম্প্রসারণ পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন।

উপস্থিত ছিলেন, ওয়ান হেল্থ ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. শারমীন চৌধুরী, প্রক্টর প্রফেসর গৌতম কুমার দেবনাথ, আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক প্রফেসর ডা. মো. রায়হান ফারুক, জনসংযোগ ও প্রকাশনা দফতরের উপ-পরিচালক খলিলুর রহমান। সংবাদ সম্মেলন পরিচালনা করেন সহকারী অধ্যাপক এস এম মোকাদ্দেস আহমেদ দিপু।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
এমআর/টিসি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।