ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাতকানিয়া ও কধুরখীলে ভোটগ্রহণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
সাতকানিয়া ও কধুরখীলে ভোটগ্রহণ সাতকানিয়া উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ।

চট্টগ্রাম: সাতকানিয়া উপজেলা পরিষদ নির্বাচন ও বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে।

সোমবার (১৪ অক্টোবর) সকাল ৯টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত।

সাতকানিয়া উপজেলা নির্বাচন কমিশন কার্যালয় সূত্রে জানা গেছে, নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন ও ভাইস চেয়ারম্যান পদে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী এম এ মোতালেব সিআইপি (নৌকা), বিএনপির প্রার্থী আবদুল গফফার চৌধুরী (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী আবদুল মোনায়েম মুন্না চৌধুরী (মোটরসাইকেল)। মহিলা ভাইস-চেয়ারম্যান প্রার্থীরা হলেন- তারান্নুম আয়েশা (প্রজাপতি) ও আনজুমান আরা বেগম (কলসি)।
ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী- মোহাম্মদ শাহজাহান (তালা), সালাহ উদ্দিন হাসান চৌধুরী (বই), মোহাম্মদ জসীম উদ্দিন (চশমা), বশির উদ্দিন আহমদ (ধানের শীষ), আছিফুর রহমান সিকদার (মাইক) ও ওমর ফারুক লিটন (নলকূপ)।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার মোহাম্মদ শেখ ফরিদ জানান, মোট ভোটার সংখ্যা ২ লাখ ৮৩ হাজার ৩৮০ জন। পুরুষ ভোটার ১ লাখ ৫০ হাজার ২৮৬ জন ও মহিলা ভোটার ১ লাখ ৩৩ হাজার ৯৪ জন। ভোট কেন্দ্রে ১২৫ জন প্রিসাইডিং অফিসার, ৭০১ জন সহকারী প্রিসাইডিং অফিসার ও ১ হাজার ৪০২ জন পোলিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে। ১৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় মোট ১২৫টি কেন্দ্রে ৭০১টি বুথে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) দ্বারা ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

থানা সূত্র জানায়, ১২৫টি ভোট কেন্দ্রের মধ্যে ৯৩টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ ও অন্যান্য কেন্দ্রগুলোকে সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। নির্বাচনে ১৩জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৫ প্লাটুন বিজিবি, ‌র‌্যাবের ৪টি টহল টিম কাজ করছে। প্রত্যেক কেন্দ্রে ২ জন করে সেনা সদস্য ইভিএম সংক্রান্ত টেকনিক্যাল সাপোর্ট দেয়ার জন্য নিয়োজিত আছেন।

কধুরখীল ইউপি নির্বাচন

বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনিয়ন পরিষদ নির্বাচন ৯টি কেন্দ্রে সকাল ৯টা শুরু হয়েছে। উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. নুরুল ইসলাম জানান, চেয়ারম্যান পদে ৩জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১জন ও সদস্য পদে ৫৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিকেল ৫টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

কধুরখীল ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটকেন্দ্রে ভোটাররা। আইনশৃঙ্খলা রক্ষায় বিজিবি, ‌র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যরা মাঠে রয়েছে। নির্বাচনী এলাকায় মোটর সাইকেল ও বহিরাগতদের চলাফেরায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

দীর্ঘদিন পর এ ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় এলাকার ভোটারদের মাঝে উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। তবে সংঘাত ও সংঘর্ষের আশঙ্কা করছেন ভোটাররা।

নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নৌকা প্রতীকে অংশ নিয়েছেন শফিউল আজম শেফু ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে আনারস প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন রেজাউল করিম খোকন এবং মোটর সাইকেল প্রতীকে আবু জাফর মোহাম্মদ মুছা।

উপজেলা নির্বাহী অফিসার আছিয়া খাতুন বলেন, কধুরখীল ইউনিয়ন পরিষদের নির্বাচনী ৯টি কেন্দ্রেকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী নির্বাচনের পরিবেশ সুন্দর ও সুষ্ঠু রাখতে কাজ করছে। ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনের পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এ ইউনিয়নে ভোটার রয়েছে ১০ হাজার ৮৪৩ জন। এরমধ্যে ৫ হাজার ৫৯০ জন পুরুষ ও ৫ হাজার ২৫৩ জন মহিলা ভোটার। ৯টি কেন্দ্রে ও ৩৫টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।