bangla news

শিক্ষকের মর্যাদা বৃদ্ধি ও বুনিয়াদি শিক্ষায় তাগিদ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৩ ৭:০৭:৫৪ পিএম
বক্তব্য দেন ইতিহাসবিদ প্রফেসর ড. মুনতাসীর মামুন

বক্তব্য দেন ইতিহাসবিদ প্রফেসর ড. মুনতাসীর মামুন

চট্টগ্রাম: দেশে শিক্ষকদের মর্যাদা বৃদ্ধি ও বুনিয়াদি শিক্ষার ওপর তাগিদ দিয়েছেন প্রখ্যাত ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

রোববার (১৩ অক্টোবর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতি আয়োজিত বঙ্গবন্ধু স্মারক বক্তৃতায় তিনি এ তাগিদ দেন।

চবি উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সমিতির সভাপতি প্রফেসর মো. জাকির হোসেন। ধন্যবাদ জ্ঞাপন করেন সমিতির সহ-সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ সহিদ উল্যাহ।

মুনতাসীর মামুন বলেন, বঙ্গবন্ধু শিক্ষার ওপর গুরুত্ব দিয়েছিলেন, শিক্ষার জন্য পরিবেশ সৃষ্টির কথা বলেছিলেন। কিন্তু আমাদের দেশে সেটা করা হচ্ছে না। বিশ্ববিদ্যালয়ে কেন শিক্ষকদের মধ্য থেকে সিনিয়র অধ্যাপক বা সুপার প্রফেসর থাকবে না? শিক্ষকদের মর্যাদা রক্ষার জন্য আমরা চেষ্টা করিনি। কেন শিক্ষকরা রুখে দাঁড়ায়নি? ছাত্ররা তাদের শিক্ষকদের মর্যাদা রক্ষা করেনি; তারা তাদের রাজনৈতিক মাস্টারদের মর্যাদা রক্ষা করেছে। শিক্ষকদের ন্যায্য মর্যাদা ও সম্মান দিতে হবে। সম্মান তো দেয়ই না, সম্মানের জন্য আমরা লড়াইও করি না। তো, আমাদের কী হবে? এ অবস্থাই তো হবে।

ছাত্রদের কথা কী আর বলবো? তিনি (বঙ্গবন্ধু) ১৯৭২ সালে বলেছেন, বাবারা, একটু লেখাপড়া শিখ। যতই জিন্দাবাদ আর মুর্দাবাদ কর, ঠিকমত লেখাপড়া না শিখলে কোনো লাভ নেই। আর লেখাপড়া শিখে যে সময়টুকু থাকে বাপ-মাকে সাহায্য কর। প্যান্ট পরা শিখছো বলে বাবার সাথে হাল ধরতে লজ্জা করো না।

ড. মুনতাসীর বলেন, বিশ্ববিদ্যালয় পাস করার কারণে আমাদের দক্ষ জনশক্তি কমে গেছে। পাঁচ বছর পরে আপনি শিক্ষক হওয়ার জন্য পাবেন কিনা আমার সন্দেহ আছে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৯
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-10-13 19:07:54