ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘কুমারী মা’র আসনে শ্রেয়সী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৯
‘কুমারী মা’র আসনে শ্রেয়সী ‘কুমারী মা’র আসনে ৮ বছরের শ্রেয়সী। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: ‘কুমারী মা’র আসনে ৮ বছরের শ্রেয়সী বিশ্বাস। শ্রীমৎ শ্যামল সাধু মোহন্ত মহারাজের পৌরহিত্যে পূজার পর্বগুলো ধাপে ধাপে সম্পন্ন করা হচ্ছে। চারপাশে নারীদের প্রণাম, উলুধ্বনি, মন্ত্রোচ্চারণ, জয় কুমারী মা কি জয়, জয় মহামায়া কি জয়, জয় শ্রী শ্রী দুর্গা মা কি জয় ধ্বনিতে স্বর্গীয় পরিবেশ। কৌতূহলী মানুষের প্রচণ্ড ভিড়, কুমারী পূজার আসনে এবার কে? একনজর দেখা চাই।

প্রতিবছরের মতো এবারও রোববার (৬ অক্টোবর) বর্ণাঢ্য আয়োজনে নগরের পাথরঘাটা রাধাগোবিন্দ ও শান্তনেশ্বরী মাতৃমন্দিরে এ পূজার আয়োজন করা হয়। পূজারী ছিলেন পণ্ডিত বাবলা চক্রবর্তী, তন্ত্রধারে জুয়েল নাথ।

 

শ্যামল সাধু মোহন্ত মহারাজ বাংলানিউজকে জানান, হিন্দু শাস্ত্রমতে ১-১৬ বছরের অজাতপুষ্প সুলক্ষণা যেকোনো বর্ণের ও গোত্রের কুমারীকে পূজা করার উল্লেখ রয়েছে। বয়স ভেদে কুমারীর নাম ভিন্ন হয়।

এবার ৮ বছরের শ্রেয়সী বিশ্বাসকে কুমারী পূজার আসনে বসানো হয়েছে। তাই কুব্জিকা নামে পূজিত হয়েছে। শাস্ত্রীয় তাৎপর্য হচ্ছে-এ নামে পূজিত হলে শত্রুদের মোহিত করা যায়।

কুমারী পূজায় পৌরহিত্য করেন শ্রীমৎ শ্যামল সাধু মোহন্ত মহারাজ।  ছবি: উজ্জ্বল ধরশাস্ত্র মতে, এক বছর বয়সে সন্ধ্যা, দুইয়ে সরস্বতী, তিনে ত্রিধামূর্তি, চারে কালিকা, পাঁচে সুভগা, ছয়ে উমা, সাতে মালিনী, আটে কুব্জিকা, নয়ে অপরাজিতা, দশে কালসন্ধর্ভা, এগারোয় রুদ্রাণী, বারোয় ভৈরবী, তেরোয় মহালক্ষ্মী, চৌদ্দয়ে পীঠনায়িকা, পনেরোয় ক্ষেত্রজ্ঞা এবং ষোল বছরে অম্বিকা বলা হয়ে থাকে।

মন্দির পরিচালনা কমিটির সদস্য রাসেল দাশ বাংলানিউজকে জানান, শ্রেয়সী বিশ্বাস (তাথৈ) সেন্ট যোসেফস স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্রী। দেওয়ানজী পুকুর পাড় এলাকার ডা. বিপ্লব বিশ্বাস ও স্মৃতিকণা বিশ্বাসের বড় নাতনি। বাবা শ্যাম কুমার বিশ্বাস ও মা তনিমা বিশ্বাস টিনা।

শ্যামল সাধু মোহন্ত মহারাজ পূজার্থীদের উদ্দেশে বলেন, কুমারী আদ্যাশক্তি মহামায়ার প্রতীক। দুর্গার আরেক নাম কুমারী। মূলত নারীকে যথাযথ মর্যাদায় অধিষ্ঠিত করতে এ পূজা করা হয়। মাটির প্রতিমায় দেবীর যে পূজা করা হয় তারই বাস্তব রূপ কুমারী পূজা।

রামকৃষ্ণ আশ্রমে মহা অষ্টমী পূজার অঞ্জলি দিতে মানুষের ঢল।  ছবি: উজ্জ্বল ধরকুমারীতে সমগ্র জাতির শ্রেষ্ঠ শক্তি, পবিত্রতা, সৃজনী ও পালনী শক্তি সব কল্যাণী শক্তি সূক্ষ্ম রূপে বিরাজিত। কুমারী প্রতীকে জগৎজননীর পূজায় পরম সৌভাগ্য হয়। তিনি এক হাতে অভয় এবং অন্যহাতে বর দেন।

শ্রেয়সীর বাবা-মা জানান, মেয়ে কুমারী পূজার আসল অলংকৃত করতে পেরেছে এটা পরম সৌভাগ্যের।  

এদিকে মহা অষ্টমী পূজা উপলক্ষে নগরের আসকার দীঘির পশ্চিম পাড়ের রামকৃষ্ণ মিশন আশ্রমে অঞ্জলি দিতে আসা ভক্তদের ঢল নেমেছে।

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।