ঢাকা, মঙ্গলবার, ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

‘ইনডেমনিটি’ চবিতে মঞ্চস্থ হবে বৃহস্পতিবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-২৬ ০১:০৬:৫৪ এএম
‘ইনডেমনিটি’ চবিতে মঞ্চস্থ হবে বৃহস্পতিবার ...

চট্টগ্রাম: ‘ওয়ান বাংলাদেশ’র আয়োজনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) মঞ্চস্থ হবে মান্নান হীরা রচিত নাটক ‘ইনডেমনিটি’।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত মঞ্চে প্রদর্শনীর উদ্বোধন করবেন অধ্যাপক ড. শিরীণ আখতার।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুর আড়াইটায় সংগঠনটির প্রেসিডেন্ট অধ্যাপক রশীদুল হাসানের পক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সহকারী প্রক্টর ও ওয়ান বাংলাদেশের শাখা সমন্বয়ক রেজাউল করিম।

সংবাদ সম্মেলনে বলা হয়, ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্যদের হত্যা করা হয়। এ হত্যাকাণ্ডের বিচারের পথ বন্ধ করতে ওই বছরের ২৬ সেপ্টেম্বর জারি করা হয় ইনডেমনিটি আইন। ওই আইনের মাধ্যমে ১৯৭৫-৭৯ সাল পর্যন্ত সব অবৈধ হত্যা, গুমকে বৈধতা দেওয়া হয়।

পরে ১৯৯৬ সালের ১২ নভেম্বর ইনডেমনিটি আইন বাতিল করা হয়।  বিষয়টিকে এত দিন জাতির কাছে ভুলভাবে পেশ করা হয়েছে। ইনডেমনিটির বীভৎসতা তুলে ধরে ওয়ান বাংলাদেশ সারা দেশে বিভিন্ন অঞ্চলে নানান কার্যক্রম হাতে নিয়েছে।

এরই ধারাবাহিকতায় মান্নান হীরা রচিত ইনডেমনিটি নাটকটি বৃহস্পতিবার বিকেল ৫টায় দেশের ১২টি বিশ্ববিদ্যালয়ে একযোগে মঞ্চস্থ হবে। পরবর্তীতে বিভিন্ন সংগঠনের সহায়তায় দেশব্যাপী এটি প্রদর্শিত হবে।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৯
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa