ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিরোধী দল বাদ দিয়ে বেকারত্ব নিয়ে কথা বলুন: ফারাজ করিম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৯
বিরোধী দল বাদ দিয়ে বেকারত্ব নিয়ে কথা বলুন: ফারাজ করিম বক্তব্য দেন ফারাজ করিম চৌধুরী

চট্টগ্রাম: শুধু বিরোধী দলকে নিয়ে নয়, দেশের বেকারত্ব নিয়ে কথা বলুন। আমাদের দেশ এখন সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। কিন্তু এরপরেও আমাদের দেশে শিক্ষিত অনেক যুবক এখনো চাকরি পাচ্ছে না। বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ বিজ্ঞান বিভাগ, রকেট সাইন্স বিভাগ থেকে পড়াশোনা শেষ করেও অনেকের ভালো কোনও চাকরি মিলছে না। দেশে শুধু উদ্যোক্তা সৃষ্টির কথা বলা হলেও চাকুরির নিশ্চয়তাও করা প্রয়োজন।

শনিবার (২১ সেপ্টেম্বর) বিকেল ৩টায় রাউজান সরকারি কলেজ মাঠে অনুষ্ঠিত রাউজানে উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে এসব কথা বলেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর জ্যেষ্ঠ সন্তান ও রাউজান উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ফারাজ করিম চৌধুরী।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও তথ্যমন্ত্রী হাসান মাহমুদ, রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম প্রমুখ।

ফারাজ করিম চৌধুরী বলেন, ‘ইতোমধ্যে চীনে ঘোষণা দেওয়া হয়েছে আগামী ২০২৫ সালের মধ্যে তারা তাদের দেশকে ‘মেড ইন চীন’ হিসেবে রূপান্তর করবে। তাদের দেশের যাবতীয় পণ্যদ্রব্য নিজেরাই তৈরী করবে।

যদিও বর্তমান বিশ্বের প্রেক্ষাপটে এমনটা অসম্ভব, কিন্তু ১০০ ভাগের মধ্যে ৫০ থেকে ৭০ ভাগ তারা সফল হবে। ’

‘আমাদের দেশে যে চাকুরীর অভাব ও গার্মেন্টসের ওপর নির্ভরশীলতা এগুলো থেকে বেড়িয়ে আসার জন্য আমাদের উচিৎ সরকারের পক্ষ থেকে একটি বাজেট প্রণয়ন করা। ওয়ার্ড বা ইউনিয়ন ভিত্তিক সরকারের পক্ষ থেকে যদি একটি বাজেট দেওয়া হয়, যা স্থানীয়ভাবে পরিচালিত হবে। এবং সরকারের সঙ্গে সমন্বয় করে কোনও একটি ব্যবসার মূলধন হিসেবে ওই বাজেটের টাকা খরচ হবে। প্রত্যেক ইউনিয়ন বা ওয়ার্ডে এক কোটি টাকা করে সরকারী বরাদ্দ দেওয়া যেতে পারে। ’

তিনি আরও বলেন, প্রত্যেক ইউনিয়নে প্রদত্ত এই এক কোটি টাকা থেকে ব্যবসায়িক আইডিয়া নিয়ে আসবে এমন ১০ জন ব্যক্তিকে যদি ১০ লক্ষ টাকা করে দেওয়া হয়, এবং তারা যদি একের পর এক বিভিন্ন ধরনের ব্যবসায়িক ধারণা আনতে থাকে, তবে তাদের দেওয়া এক হাজারটি আইডিয়া থেকে ৯৯৯ টি আইডিয়া যদি কাজে নাও আসে, তবে যেই একটি আইডিয়া বের হয়ে আসবে, সেখান থেকে নতুন একটি সম্ভাবনার দ্বার উন্মোচন হবে বলে আমি প্রত্যাশা করি। এর মাধ্যমে উদ্যোক্তা তৈরীর পাশাপাশি গার্মেন্টস শিল্পের ওপর নির্ভরশীলতা অনেকাংশে কমে আসতে পারে। ’

রাউজানের বর্তমান প্রেক্ষাপট বিবেচনা করে তিনি বলেন, ‘আমাদের রাউজানকে আমরা সারা বাংলাদেশের মধ্যে সম্প্রীতি ও আন্তরিকতার অনন্য একটি দৃষ্টান্ত স্থাপন করতে চাই। রাউজানে ধর্ম, বর্ণ, নির্বিশেষে প্রত্যেকের একটি সৌহার্দ্যপূর্ণ অবস্থান নিশ্চিত করতে হবে। প্রত্যেকের নিজস্ব বিশ্বাস ও মতবাদ থাকতে পারে, আমাদের উচিৎ সবকিছু ভুলে প্রত্যেকের মতামতকে সম্মান দেওয়া। ’

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৯
এসইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।