ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

আরএসআরএমের স্টিল মিল পরিদর্শনে সিআইইউর শিক্ষার্থীরা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৬ ১০:২৭:১২ পিএম
আরএসআরএমের স্টিল মিল পরিদর্শনে সিআইইউর শিক্ষার্থীরা পরিদর্শন কার্যক্রমে সিআইইউর শিক্ষক ও শিক্ষার্থীরা।

চট্টগ্রাম: কর্মমুখী শিক্ষা, যুগোপযুগী সিলেবাস আর দক্ষতা বৃদ্ধি। এই তিনে চলছে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের পাঠ্যকার্যক্রম। 

পরিকল্পনা ছাড়া যেমন দক্ষ জনশক্তি গড়ে তোলা সম্ভব নয়, তেমনি ক্লাসরুমের বাইরে শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটাতে চাই ব্যবহারিক জ্ঞানের সমন্বয়।  

আর তাই তো সময়ের আগে একধাপ এগিয়ে যাওয়ার মন্ত্রণা নিয়ে চট্টগ্রামের রতনপুর স্টিল রি- রোলিং মিল (আরএসআরএম) গ্রুপের প্রতিষ্ঠান ‘মডার্ণ স্টিল মিলস লিমিটেড’ পরিদর্শন করেছেন সিআইইউর ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ট্রিপলই) এর মেধাবী শিক্ষার্থীরা।

শুধু তাই নয়, ঘুরে দেখেছেন ১৩২ বাই ১১ কে ভি গ্রিডের সাবস্টেশনটিও।  

সম্প্রতি ট্রিপলই বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল করিমের নেতৃত্বে একঝাঁক মেধাবী শিক্ষার্থী আরএসআরএমের এই স্টিল মিলটি পরিদর্শন করতে সেখানে যান। এই সময় তারা পুরো মিলের উৎপাদন কার্যক্রম, অপারেটিং সিস্টেম, পরিচালনা পদ্ধতি, সমন্বয় ইত্যাদি সরজমিনে ঘুরে দেখেন ও কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন।  

মডার্ণ স্টিল মিলস লিমিটেডের চিফ ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী সিআইইউর শিক্ষার্থী ও শিক্ষকদের পরিদর্শন কার্যক্রমে স্বাগত জানান। এই সময় তিনি পুরো প্রতিষ্ঠানের কার্যক্রমগুলো সুন্দরভাবে তাদের কাছে উপস্থাপন করেন।  

জানতে চাইলে সিআইইউর ট্রিপলই বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ড.  মোহাম্মদ রেজাউল করিম বলেন, পার্ট অব পাওয়ার সিস্টেম ল্যাব কোর্সের আওতায় শিক্ষার্থীদের নিয়ে আমরা সরজমিনে পরিদর্শনে গিয়েছিলাম। এই ধরণের কার্যক্রমের উদ্দেশ্য হলো তাদেরকে আরও দক্ষ করে গড়ে তুলতে বাস্তব জ্ঞানের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া।

সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরীর উদ্যোগে ইতোমধ্যে স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে তিনটি নতুন ল্যাব চালু হয়েছে। যেখানে স্থাপন করা হয়েছে ৭৯ ইঞ্চির ইন্টারেকটিভ স্মার্ট বোর্ড, নেটওয়ার্ক সুবিধা যুক্ত মাল্টিমিডিয়া প্রজেক্টর, বিশ্বের আইটি বাজারে সদ্য আসা অ্যাপলের নতুন মডেলের আইমেক কম্পিউটার, এইট জেনারেশনের প্রসেসর সমৃদ্ধ নতুন ব্র্যান্ড কম্পিউটার, ডিজিটাল অস্সিলোস্কোপ (সিগন্যাল প্রক্রিয়া), ডিজিটাল ট্রেইনার বোর্ড, মনিটর, অত্যাধুনিক স্ক্যানার, চমৎকার সাউন্ড সিস্টেম সহ অনেক মেশিন।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa