ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নৃত্য মানবিক সত্তা ও সময়ের পরিচয় ঘটায়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
নৃত্য মানবিক সত্তা ও সময়ের পরিচয় ঘটায় প্রাপণ একাডেমির নৃত্য কর্মশালার সনদ বিতরণ অনুষ্ঠানে অতিথিরা

চট্টগ্রাম: সংস্কৃতির অন্যতম মাধ্যম শাস্ত্রীয় নৃত্য ও সংগীত মিলে মন ও আত্মার মধ্যে ভারসাম্য তৈরি হয়। দৃঢ় হয় সামাজিক বন্ধন। দুঃসময়ে-দুর্দিনে নৃত্য ও অন্যান্য উপস্থাপন-কলা মানুষের মধ্যে আনন্দ বিতরণ করে। যা আমাদের মানবিক সত্তা ও সময়ের পরিচয় ঘটায়।

প্রাপণ একাডেমির উদ্যোগে বুধবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় নৃত্য কর্মশালার সনদ বিতরণ ও নৃত্য অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

প্রাপণ একাডেমির উপদেষ্টা কবি-সাংবাদিক অনিন্দ্য টিটোর সভাপতিত্বে নগরের জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত শিশুসাহিত্যিক সাংবাদিক রাশেদ রউফ।

ডা. মাসুম ও শ্রাবণীর উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন, পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা উৎপল বড়ুয়া। স্বাগত বক্তব্য দেন প্রাপণ একাডেমির পরিচালক নৃত্য প্রশিক্ষক অনন্য বড়ুয়া।

প্রাপণ একাডেমির সনদ বিতরণ অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে কর্মশালায় অংশগ্রহণকারীরা। অনুষ্ঠানে সংবর্ধিত করা হয় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভারতের প্রখ্যাত নৃত্যশিল্পী সুকল্যাণ ভট্টাচার্য, বাংলাদেশের বিশিষ্ট নৃত্যশিল্পী আনিসুল ইসলাম হিরু ও ভারতের নৃত্য প্রশিক্ষক সহেলি মহাপাত্রকে।

বক্তারা বলেন, নৃত্য এমনই একটা মাধ্যম, যা আমাদের আশা-আকাঙ্ক্ষাকে একটা আকৃতি দেয়, যা প্রত্যেকের ব্যক্তিক অভিব্যক্তির জন্যও প্রয়োজনীয়। পাঁচ দিনব্যাপী কর্মশালার মধ্য দিয়ে অংশগ্রহণকারী আগামী দিনের নৃত্যশিল্পীরা নৃত্যের গুরুত্বপূর্ণ বিষয় আশয় সম্পর্কে সম্যক ধারণা অর্জন করতে সক্ষম হয়েছে নিঃসন্দেহে।

প্রাপণ একাডেমি ও সৃষ্টি কালচারাল সেন্টার-ঢাকার যৌথ আয়োজনে ৭ সেপ্টেম্বর থেকে পাঁচ দিনব্যাপী আন্তর্জাতিক মানের নৃত্য কোরিওগ্রাফি, সমকালীন (কনটেম্পোরারি) নৃত্য কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ দেন ভারতের নৃত্য প্রশিক্ষক সুকল্যাণ ভট্টাচার্য ও তার সহকারী নৃত্য প্রশিক্ষক সহেলি মহাপাত্র। চট্টগ্রামে বিভিন্ন নৃত্যস্কুল থেকে কর্মশালায় অংশগ্রহণকারী ১৮০ জন শিক্ষার্থীর হাতে সনদ তুলে দেন অতিথিরা।

শেষে প্রাপণ একাডেমি ও কর্মশালার শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় নৃত্যানুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।