ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আবহাওয়া অফিসের ‘আবহাওয়া’ খারাপ!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
আবহাওয়া অফিসের ‘আবহাওয়া’ খারাপ! পতেঙ্গা আবহাওয়া অফিস।

চট্টগ্রাম: এ যেন ‘ঢাল নেই, তলোয়ার নেই নিধিরাম সর্দার’। চট্টগ্রাম আবহাওয়া অফিসের বেলায় পুরোনো এ প্রবাদটি মিলে যায়। রাজধানী ঢাকার পরেই চট্টগ্রামকে গুরুত্ব দেওয়া হয়। কিন্তু গুরুত্বপূর্ণ এই শহরটির আবহাওয়া অফিসের অবস্থা যাচ্ছেতাই। একটু জোরে বাতাস বইলে তাদের ল্যান্ডফোনে আর যোগাযোগ করা যায় না। তখন পুরো শহর থেকে বিচ্ছিন্ন হয়ে যায় পতেঙ্গা আবহাওয়া অফিস।

বঙ্গোপসাগরে প্রতিদিন শত শত ট্রলারে মাছ ধরতে যান জেলেরা। জোরে বাতাস কিংবা ভারি বৃষ্টি হলে শঙ্কায় থাকেন তারা।

আবহাওয়ার নির্দেশনা শুনতে তখন রেডিওতে কান পেতে থাকতে হয়। কোনো কারণে রেডিও বিকল হলে ট্রলার মাঝিদের প্রথম চেষ্টা থাকে আবহাওয়া অফিসের সঙ্গে যোগাযোগ করা।
কিন্তু সেখানে ফোন করে তারা সংযোগ পান না। তখন অনেকে নিজেদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কূলের কাছাকাছি চলে আসেন।

চট্টগ্রাম আবহাওয়া অফিসের একমাত্র ল্যান্ডফোন নাম্বার ২৫০০৯৬২। অভিযোগ রয়েছে, আবহাওয়া ভালো থাকলে তখনই যোগাযোগ সম্ভব হয় এই নাম্বারে। অন্য সময় অর্থাৎ আবহাওয়া খারাপ থাকলে বা বৃষ্টি হলেই ওই নাম্বারে কল যায় না।

কাট্টলী এলাকার জেলে মো. জসিম উদ্দিন বাংলানিউজকে বলেন, বর্ষা মৌসুমে অনেকটা জীবনের ঝুঁকি নিয়ে মাছ ধরতে সাগরে যাই। আবহাওয়া খারাপ হলে তখন নানাভাবে খবর জানার চেষ্টা করি। প্রথমে রেডিওতে, সেখানে সম্ভব না হলে তারপর আবহাওয়া অফিসে যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু বিরূপ আবহাওয়ার সময় কোনোদিন চট্টগ্রাম আবহাওয়া অফিসের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয় না।

পতেঙ্গা আবহাওয়া অফিসে কর্মরত আবহাওয়াবিদ এস কে ফরিদ আহমেদের ব্যক্তিগত মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বাংলানিউজকে বলেন, আবহাওয়া খারাপ হলে ওই ল্যান্ডফোনে কলের চাপ বাড়ে। এ জন্য যোগাযোগ করা সম্ভব হয় না। তবে অন্য একটি নম্বর আমরা চালু করেছি, সেটি হলো: ০৩১-১০৯০।

এই নম্বরেও যদি সংযোগ পাওয়া না যায়, তাহলে কয়েকজন আবহাওয়া কর্মকর্তার ব্যক্তিগত নম্বর সংরক্ষণে রাখার অনুরোধ জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
জেইউ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।