ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নিউরোসার্জন রামপ্রসাদ সেনগুপ্তকে সিডিএর সংবর্ধনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০২ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৯
নিউরোসার্জন রামপ্রসাদ সেনগুপ্তকে সিডিএর সংবর্ধনা নিউরোসার্জন রামপ্রসাদ সেনগুপ্তকে ক্রেস্ট প্রদান করেন সিডিএ চেয়ারম্যান এম. জহিরুল আলম দোভাষ। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: চট্টগ্রামের কৃতি সন্তান ও নিউরোসার্জন রামপ্রসাদ সেনগুপ্তকে সংবর্ধনা দিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)।

শনিবার (৭ সেপ্টেম্বর) চট্টগ্রাম ক্লাবে সিডিএর পক্ষে ক্রেস্ট প্রদান করেন চেয়ারম্যান এম. জহিরুল আলম দোভাষ।

এ সময় উপস্থিত ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন, চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দীন, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ, দৈনিক আজাদীর সম্পাদক এমএ মালেক।

সিডিএ সচিব তাহের ফেরদৌসের সভাপতিত্বে ও সিস্টেম এনালিস্ট প্রকৌশলী মোস্তফা জামালের সঞ্চালনায় উপস্থিত ছিলেন বোর্ড সদস্য জসিম উদ্দিন শাহ, কেবিএম শাহজাহান, হাসান মুরাদ বিপ্লব, গিয়াস উদ্দিন, এমআর আজিম, প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস, তত্ত্বাবধায়ক প্রকৌশলী এএএম হাবিবুর রহমান, উপ-সচিব অমল গুহ, অর্থ ও হিসাব রক্ষণ কর্মকর্তা মোহাম্মদ নাজের, অথরাইজড কর্মকর্তা মোহাম্মদ শামীম, স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরী, নির্বাহী প্রকৌশলী রাজিব দাশ, আহমেদ মাঈনুদ্দীন, মিছবাহ উদ্দিন, আজাদীর প্রধান প্রতিবেদক হাসান আকবর প্রমুখ।

একনজরে ড. রবিন

নগরের ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডের উত্তর ফতেয়াবাদের নন্দীরহাট গ্রামে জন্ম ১৯৩৯ সালের ৩১ ডিসেম্বর।

১৯৪৪ সালে নন্দীরহাট শৈলবালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষায় হাতেখড়ি।

১৯৫৩ সালে ফতেয়াবাদ স্কুল থেকে ম্যাট্রিকুলেশন, ১৯৫৫ সালে চট্টগ্রাম কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করেন। ১৯৬১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমবিবিএস, ১৯৬৭ সালে এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে এফআরসিএস, ১৯৭৭ সালে নিউক্যাসল বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি ডিগ্রি লাভ করেন। ২০০১ সালে ডারহ্যাম ইউনিভার্সিটি ও ২০০৯ সালে ভারতের ন্যাশনাল একাডেমি অব সায়েন্স থেকে ফেলোশিপ করেন।

১৯৭৩ সালে দিল্লির সফদরজং হাসপাতালে কর্মজীবন শুরু করেন। তিনি যুক্তরাজ্যের নিউ ক্যাসেল জেনারেল হাসপাতালে ৭৫ বছর বয়স পর্যন্ত চিকিৎসা পেশায় নিয়োজিত ছিলেন। ২০০২ সালে নিউ ক্যাসল হাসপাতাল কর্তৃপক্ষ তাদের অপারেশন থিয়েটারের নাম রাখেন দ্য রবিন সেনগুপ্ত থিয়েটার।

২০১২ সালে ভারতের তৎকালীন রাষ্ট্রপতির হাত থেকে বিবেকানন্দ সম্মাননা গ্রহণ করেন। ২০১৬ সালে ‘নিউরো সার্জিক্যাল কনট্রিবিউশন অ্যান্ড নিউরো সার্জিক্যাল ডেভেলপমেন্টর জন্য ইংল্যান্ডের রানি কর্তৃক প্রিন্স চার্লিস থেকে অফিসার অব দ্য ব্রিটিশ এমপায়ার (ওবিই) গ্রহণ করেন।

২০১৭ সালে দ্য ওয়ার্ল্ড ফেডারেশন অব নিউরো সার্জিক্যাল সোসাইটি থেকে দ্য মেডেল অব অনার দেওয়া হয়। ২০০৫ সালে কলকাতার মল্লিক বাজারে ১৫০ শয্যার নিউরোলজি সেন্টার প্রতিষ্ঠা করেন ড. রবিন।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৯
এসইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad