ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইস্ট ডেল্টায় সাত বিভাগে ভর্তিচ্ছুদের পরীক্ষা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৯
ইস্ট ডেল্টায় সাত বিভাগে ভর্তিচ্ছুদের পরীক্ষা পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান।

চট্টগ্রাম: ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) ফল ২০১৯ সেমিস্টারের ভর্তি পরীক্ষা বৃহস্পতিবার (২২ আগস্ট) অনুষ্ঠিত হয়েছে। দুপুর দেড়টা পর্যন্ত তিনটি স্কুলের অধীনে সাতটি বিভাগে ভর্তি ফরম নেয়া দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেয় এই পরীক্ষায়।

ভর্তিচ্ছুদের পদচারণায় সকাল থেকে মুখর হয়ে ওঠে ইডিইউ ক্যাম্পাস। বিভাগগুলো হলো- স্কুল অব বিজনেসের অধীনে বিবিএ, এমবিএ; স্কুল অব লিবারেল আর্টসের অধীনে বিএ ইংলিশ, অর্থনীতি; স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অধীনে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং এবং ইলেক্ট্রনিক ও টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। তিনি বলেন, ভর্তি পরীক্ষার মাধ্যমে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি প্রকৃত অর্থে ভর্তিচ্ছুদের মেধা যাচাই করে।

শুধু পরীক্ষার উত্তরপত্র দিয়ে একজন শিক্ষার্থীকে পরিপূর্ণভাবে যাচাই করা যায় না বলে আমরা ভর্তিচ্ছুদের সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে তাদের সক্ষমতাগুলো খুঁজে বের করি। এর ফলে প্রত্যেক শিক্ষার্থীকে ব্যক্তিগত পর্যায়ে পরিচর্যা করার মাধ্যমে তাদের মেধা বিকাশে সহযোগিতা করতে পারছি।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি ভর্তি পরীক্ষার মাধ্যমে ভিন্ন আঙ্গিকে শিক্ষার্থীদের মেধা যাচাই করে। স্কুল-কলেজের শিক্ষায় শিক্ষার্থীদের মধ্যে তারতম্য থাকে। ভর্তি পরীক্ষার মাধ্যমে আমরা তা নিরূপণ করছি।

‘তাছাড়া বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আমরাই প্রথম ভর্তিচ্ছুদের সক্ষমতা-দুর্বলতা নিরূপণে সাক্ষাৎকার গ্রহণ করছি। অ্যাক্সেস একাডেমির অধীনে শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের পড়ালেখার জন্য প্রস্তুত করে তুলতে এ ফলাফল আমরা কাজে লাগাচ্ছি। তাই পরীক্ষার্থীদের সব প্রশ্নের উত্তর দিতে হবে, এজন্য তারা নির্দিষ্ট সময়ের চেয়েও বাড়তি সময় পর্যন্ত পরীক্ষা দিতে পারছে’ বলেন সাঈদ আল নোমান।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৯
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।