ঢাকা, রবিবার, ৭ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
bangla news

বিদেশি জাহাজের ত্রুটির ছবি ‘সেরা’ হলো ক্যাপ্টেন ফয়সালের

​সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২২ ৬:৩৪:৪৮ পিএম
বিদেশি জাহাজের ত্রুটির ছবি ‘সেরা’ হলো ক্যাপ্টেন ফয়সাল আজিমের

বিদেশি জাহাজের ত্রুটির ছবি ‘সেরা’ হলো ক্যাপ্টেন ফয়সাল আজিমের

চট্টগ্রাম: দেশের প্রধান সমুদ্রবন্দরে কনটেইনার নিয়ে আসা একটি বিদেশি জাহাজের ছবি তুলে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছেন ক্যাপ্টেন ফয়সাল আজিম। যা দেশের মেরিটাইম খাতের জন্য গৌরবের।

নৌবাণিজ্য দফতরের খণ্ডকালীন সার্ভেয়ার ও ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের অধ্যক্ষ ক্যাপ্টেন ফয়সাল বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ভারত মহাসাগরভুক্ত দেশগুলোর বাণিজ্যিক জাহাজ পরিদর্শনের জন্য গঠিত সংস্থা ‘ইন্ডিয়ান ওশান মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং অন পোর্ট স্টেট কনট্রোল’ এর কমিটির ২২তম সভা গত ১৯ আগস্ট দক্ষিণ আফ্রিকার ক্যাপটন শহরে শুরু হয়েছে। এতে সদস্য দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া, ইরিত্রিয়া, ভারত, সুদান, দক্ষিণ আফ্রিকা, তানজানিয়া, মরিশাস, শ্রীলংকা, ইরান, কেনিয়া, মালদ্বীপ, ওমান, ইয়েমেন, ফ্রান্স, বাংলাদেশ, কোমোরোস, মোজাম্বিক, সেশেলস, মায়ানমার, মাদাগাস্কারসহ ২০টি দেশের প্রতিনিধি অংশ নিচ্ছেন।

সভায় এসব দেশের বার্ষিক জাহাজ পরিদর্শন প্রতিবেদন, জাহাজ পরিদর্শনের ত্রুটিগুলোর স্থিরচিত্র প্রদর্শিত হয়। এতে ২০১৮ সালে ক্যাপ্টেন ফয়সাল আজিমের তোলা চট্টগ্রাম বন্দরে আসা একটি বিদেশি বাণিজ্যিক জাহাজের ত্রুটির ছবিকে ‘সেরা’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত উক্ত সংস্থা থেকে বাংলাদেশ এবারই প্রথম এ ধরনের সম্মান অর্জন করলো।

ফয়সাল আজিম বলেন, একসময় চট্টগ্রাম বন্দর তথা বাংলাদেশে পুরোনো, দুর্ঘটনা কবলিত বা ঝুঁকিপূর্ণ জাহাজে পণ্য আমদানি হতো। জাহাজ পরিদর্শনের কারণে ক্রমে তা বন্ধ হয়েছে। জাহাজ পরিদর্শন শেষে প্রতিবেদন ও ত্রুটির ছবি সংস্থার কাছে পাঠাই আমরা। যা থেকে এবার সেরা ছবির স্বীকৃতি দেওয়া হয়েছে। পরিদর্শন কার্যক্রম জোরদার করায় এখন নতুন নতুন জাহাজ ভিড়ছে বন্দরে। এর ফলে মেরিটাইম ওয়ার্ল্ডে দেশের সুনামও ছড়িয়ে পড়ছে।  

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৯
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম চট্টগ্রাম বন্দর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-22 18:34:48