bangla news

টেকসই উন্নয়নে চাই সৃজনশীল আইডিয়া: চুয়েট ভিসি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২১ ৬:১০:১৬ পিএম
বক্তব্য দেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

বক্তব্য দেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

চট্টগ্রাম: টেকসই উন্নয়নে সৃজনশীল আইডিয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। তিনি বলেছেন, উন্নয়ন পরিকল্পনায় যতবেশি সৃজনশীল আইডিয়া ও কৌশল সংযোজন করা যাবে ততই একটি দেশ টেকসই উন্নয়নের পথে এগিয়ে যাবে।

বুধবার (২১ আগস্ট) চুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ, স্থাপত্য বিভাগ এবং বাংলাদেশ ইনস্টিউিট অব প্ল্যানার্স, চট্টগ্রাম চ্যাপ্টারের যৌথ আয়োজনে ‘ফটো-ভয়েস ফর কমিউনিটি এনগেইজমেন্ট ইন আরবান প্ল্যানিং’ শীর্ষক সেমিনারে চুয়েট ভিসি এসব কথা বলেন।

অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, নগরায়ন ও উন্নয়ন পরিকল্পনায় ফটো-ভয়েস একটি নতুন ধারা। বাংলাদেশের মত ঘনবসতিপূর্ণ অঞ্চলে এই ধরণের কৌশল মানসম্মত ও বাসযোগ্য নগরায়নের জন্য অপরিহার্য।

সেমিনারে কী-নোট স্পীকার ছিলেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এক্সেটারের রিসার্চ ফেলো ড. লুসি সাবুভা। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ইনস্টিউিট অব প্ল্যানার্স, চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি ও নগর পরিকল্পনাবিদ জেরিনা হোসেন খান, চুয়েটের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম।

স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জি এম সাদিকুল ইসলামের সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য দেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রিয়াজ আকতার মল্লিক।

যুক্তরাজ্যের গবেষক ড. লুসি সাবুভা গত দুই বছর ধরে বাংলাদেশে ফটো ভয়েসের মাধ্যমে নগর পরিকল্পনার সিদ্ধান্ত গ্রহণ কীভাবে সহায়তা করছে- তা নিয়ে কাজ করে যাচ্ছেন। সেমিনারে তার কাজের পদ্ধতি ও ফলাফল চুয়েট শিক্ষার্থী ও শিক্ষকদের সামনে উপস্থাপন করেন ড. লুসি সাবুভা।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৯
এমআর/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-08-21 18:10:16