ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হালদা দূষণ, এশিয়ান পেপার মিল বন্ধের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৯
হালদা দূষণ, এশিয়ান পেপার মিল বন্ধের নির্দেশ হালদা দূষণ, এশিয়ান পেপার মিল বন্ধের নির্দেশ

চট্টগ্রাম: হাটহাজারীর নন্দীরহাট এলাকায় বর্জ্য ফেলে হালদা নদী ও আশপাশের পরিবেশ দূষণের দায়ে এশিয়ান পেপার মিল বন্ধের নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদফতর।

রোববার (১৮ আগস্ট) পরিবেশ অধিদফতর চট্টগ্রাম কার্যালয়ে শুনানি শেষে এ আদেশ দেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের পরিচালক আজাদুর রহমান মল্লিক।

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের সহকারী পরিচালক সংযুক্তা দাশ বাংলানিউজকে বলেন, রোববার শুনানি শেষে জরুরি ভিত্তিতে সঠিক বর্জ্য ব্যবস্থাপনা, ত্রুটি সংশোধন করে ইটিপি সার্বক্ষণিক চালু রাখার পদক্ষেপ গ্রহণ ও পরিবেশসম্মত স্লাজ অপসারণের ব্যবস্থা নিতে বলা হয়েছে এশিয়ান পেপার মিল কর্তৃপক্ষকে।

এসব ব্যবস্থা গ্রহণ না করা পর্যন্ত কারখানার উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ১৪ আগস্ট এশিয়ান পেপার মিলের বর্জ্য বাইপাসের মাধ্যমে অপসারণ করে পরিবেশ দূষণের অভিযোগ পেয়ে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম গবেষণাগারের পরিচালক নূরুল্লাহ নূরী, সহকারী পরিচালক সংযুক্তা দাশ ও সহকারী পরিচালক মুক্তাদির হাসান ওই এলাকা পরিদর্শন করেন।

পরে ১৮ আগস্ট শুনানিতে হাজির হওয়ার জন্য এশিয়ান পেপার মিল কর্তৃপক্ষকে নোটিশ দেওয়া হয়।

এর আগেও গত ২৭ মে হাটহাজারীর নন্দীরহাট এলাকায় এশিয়ান পেপার মিল পরিদর্শন করেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়জ্জম হোসাইন। এ সময় স্যাম্পল সংগ্রহ করে তা পরীক্ষা করা হয়। পরে ১০ জুন শুনানি শেষে পরিবেশ দূষণের দায়ে এশিয়ান পেপার মিলকে ২০ লাখ টাকা জরিমানা (ক্ষতিপূরণ আরোপ) করা হয়।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৯
এসকে/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।