ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
bangla news

সিন্ডিকেট থেকে চামড়া শিল্পকে রক্ষার দাবি ক্যাবের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-১৭ ৭:৩৩:৪৫ পিএম
চামড়া নিয়ে সৃষ্ঠ জঠিলতায় এক জরুরী সভায় ক্যাব নেতারা

চামড়া নিয়ে সৃষ্ঠ জঠিলতায় এক জরুরী সভায় ক্যাব নেতারা

চট্টগ্রাম: সিন্ডিকেটের হাত থেকে চামড়া শিল্পকে রক্ষার দাবি জানিয়েছেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের নেতারা।

শনিবার (১৭ আগস্ট) চামড়া নিয়ে সৃষ্ঠ জঠিলতায় এক জরুরী সভায় ক্যাব নেতারা ট্যানারি মালিকদের কর্তৃত্ব ছাড়া সরকারি উদ্যোগে চামড়া রূপ্তানী ও কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার দাবি জানান।

বক্তারা বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চামড়া ক্রয়ের জন্য পর্যাপ্ত ঋণ প্রদান করলেও ব্যবসায়ীরা চামড়া ক্রয়ে বিনিয়োগ করেনি। যখন সরকার কাঁচা চামড়া রূপ্তানির ঘোষনা দিলো, তখন সেটির বিরোধিতা করে এ প্রক্রিয়া বন্ধ করতে নীল নকশা প্রণয়ণে ব্যস্ত তারা।

‘সমন্বিত উদ্যোগে দেশীয় পশু দিয়ে কোরবানি নিশ্চিত করতে সফল হলেও চামড়ার প্রকৃত মূল্য নিশ্চিতে কর্তৃপক্ষ নিরব ছিলেন। নিরবতার সুযোগে ব্যবসায়ীরা সাধারণ জনগনকে চামড়ার প্রকৃত মূল্য দিতে প্রতিবন্ধকতার সুযোগ পায়।’

বক্তারা বলেন, এতিমখানা আয়ের একটি বড় অংশ চামড়া সংগ্রহ ও বিক্রি। ট্যানারী মালিক ও আড়তদারদের চক্রান্তের কারণে এতিমের হক ধ্বংসের পাশাপাশি সম্ভাবনার চামড়া শিল্প মারাত্মক হুমকির মুখে পড়তে হয়েছে।

ক্যাব কেন্দ্রিয় কমিটির সহ-সভাপতি এসএম নাজের হোসাইনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন ক্যাব চট্টগ্রাম বিভাগের সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান, নগরের যুগ্ন সম্পাদক তৌহিদুল ইসলাম, চান্দগাঁও সভাপতি মো. জানে আলম, পাঁচলাইশের যুগ্ন সম্পাদক সেলিম জাহাঙ্গীর, চান্দগাঁওয়ের সহ-সভাপতি সেলিম সাজ্জাদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৯
এসইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-17 19:33:45