ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে শোক দিবস পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৯
ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে শোক দিবস পালন শোকদিবসের সভায় বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান।

চট্টগ্রাম: স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) ইডিইউ স্থায়ী ক্যাম্পাসের সেমিনার হলে সকাল ১১টায় অনুষ্ঠিত হয় শোক দিবসের আলোচনা সভা। এছাড়া ভোরে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়।

সভায় প্রধান অতিথি ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান বলেন, বঙ্গবন্ধু ছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির স্বপ্নদ্রষ্টা এবং বাঙালি জাতীয়তাবাদের প্রবক্তা। বাঙালির অধিকারের প্রশ্নে তিনি কখনও আপস করেননি।

ঘাতকচক্র জাতির পিতাকে হত্যা করলেও তার নীতি ও আদর্শকে মুছে ফেলতে পারেনি। যতদিন বাংলাদেশ ও বাঙালি থাকবে ততদিন জাতির পিতার নাম এ দেশের লাখো-কোটি বাঙালির অন্তরে চির অমলিন, অক্ষয় হয়ে থাকবে।

তিনি বলেন, চিন্তা, মনন ও কর্মে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ এবং তা বাস্তবায়নে বাংলাদেশের বর্তমান শিক্ষাব্যবস্থাকে বিশ্বমানে উন্নীত করতে জাতির জনকের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে জোরদার পদক্ষেপ গ্রহণ করেছেন। বঙ্গবন্ধুর স্বপ্নের গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, সমতাভিত্তিক সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়াই হোক জাতীয় শোকদিবসের অঙ্গীকার।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সামস উদ-দোহা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যা কোনও ব্যক্তি বিশেষের হত্যাকাণ্ড ছিল না। এটি ছিল জাতির অস্তিত্বের ওপর আঘাত। এর মাধ্যমে যে নীতি ও আদর্শের ভিত্তিতে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছিল, সেই নীতি ও আদর্শকেই ঘাতকেরা হত্যা করতে চেয়েছিল।

রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়ার সঞ্চালনায় উপস্থিত ছিলেন স্কুল অব আর্টসের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহীদুল ইসলাম, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মু. আখতারুজ্জামান, সিনিয়র সহকারী রেজিস্ট্রার ফারহানা আহমদ সিগমা, সহকারী রেজিস্ট্রার হাসানুল বান্নাসহ ফ্যাকাল্টি মেম্বার, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৯
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।