ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিএমপিতে বাড়ছে উপ-কমিশনারের পদ

সরওয়ার কামাল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৯
সিএমপিতে বাড়ছে উপ-কমিশনারের পদ সিএমপি লোগো

চট্টগ্রাম: চট্টগ্রাম মহানগর পুলিশে (সিএমপি) উপ-কমিশনারের (ডিসি) পদের সংখ্যা বাড়ছে। সুপার নিউমারি পুলিশ সুপার কর্মকর্তাদের পদায়নের এসব পদে সুপারিশ করা হয়েছে।

সিএমপির সাংগঠনিক কাঠামোয় নতুন করে আটটি উপ-কমিশনারের পদ সৃষ্টির প্রস্তাব পুলিশ সদর দফতরে পাঠানো হয়েছে। সিএমপি সূত্রে এসব তথ্য জানা গেছে।

 সূত্রটি বলছে, এ সংক্রান্ত একটি চিঠি গত ১৪ জুলাই পুলিশ সদর দফতরে পাঠানো হয়েছে।

প্রস্তাবিত পদগুলো হলো- উপ-কমিশনার (কাউন্টার টেরোরিজম), উপ-কমিশনার (এস্টেট ও উন্নয়ন), উপ-কমিশনার (প্রসিকিউশন), উপ-কমিশনার (ট্রাফিক-দক্ষিণ), উপ-কমিশনার (ট্রাফিক-পশ্চিম), উপ-কমিশনার (ডিবি-দক্ষিণ), উপ-কমিশনার (ডিবি-পশ্চিম) ও উপ-কমিশনার (ট্রান্সপোর্ট)।

প্রস্তাবিত আটটি পদের মধ্যে উপ-কমিশনার (কাউন্টার টেরোরিজম) পদে একজন কর্মকর্তাকে পদায়ন করে ইতোমধ্যে কার্যক্রম শুরু করেছে সিএমপি। উপ-কমিশনার (এস্টেট ও উন্নয়ন) পদে একজনকে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে।

বর্তমানে সিএমপিতে ১৩টি উপ-কমিশনারের পদ রয়েছে। পদগুলো হলো- উপ-কমিশনার (সদর), উপ-কমিশনার (উত্তর), উপ-কমিশনার (দক্ষিণ), উপ-কমিশনার (বন্দর), উপ-কমিশনার (পশ্চিম), উপ-কমিশনার (ট্রাফিক-উত্তর), উপ-কমিশনার (ট্রাফিক-বন্দর), উপ-কমিশনার (ডিবি-উত্তর), উপ-কমিশনার (ডিবি-বন্দর), উপ-কমিশনার (সিটি এসবি), উপ-কমিশনার (পিওএম-বন্দর) ও উপ-কমিশনার (পিওএম-উত্তর)।

বর্তমানে সিএমপিতে প্রায় সাড়ে ৬ হাজার জনবল রয়েছে। এ জনবল দিয়ে নগরীর আইনশৃঙ্খলা রক্ষায় হিমশিম খেতে হয় সিএমপিকে। এজন্য জনবল বাড়ানোর আবেদন করা হয়েছে। এ আবেদনের পরিপ্রেক্ষিতে দুই হাজার নতুন জনবল পাওয়া যাবে। এ বছরের মধ্যেই নতুন জনবল নিয়োগের সিদ্ধান্ত বাস্তবায়নের কথা রয়েছে বলে জানিয়েছে একাধিক সূত্র।  

সূত্র আরও জানায়, জনবল বাড়ানোর সঙ্গে সিএমপি কমিশনারের পদেও একজন অতিরিক্ত আইজি পদমর্যাদার কর্মকর্তাকে পদায়নের বিষয়টি নীতিগতভাবে অনুমোদনের অপেক্ষায় আছে।  

জানতে চাইলে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান বাংলানিউজকে বলেন, সিএমপির সাংগঠনিক কাঠামোয় নতুন আটটি উপ-কমিশনারের পদ সৃষ্টির প্রস্তাবনা পুলিশ সদর দফতরে প্রেরণ করা হয়েছে। সুপার নিউমারি পুলিশ সুপার কর্মকর্তাদের পদায়নের এসব পদে সুপারিশ করা হয়েছে। জনবল বাড়ানোর প্রস্তাবনাও পুলিশ সদর দফতরে পাঠানো হয়েছে। শিগগির এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে আশা করছি।

তিনি বলেন, ‘নগরীতে লোকসংখ্যার তুলনায় আমাদের জনবল সংকট রয়েছে। নগরবাসীর কাছে কাঙ্ক্ষিত সেবা পৌঁছে দেওয়া ও কাজের গতি বাড়াতে জনবল বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। ’ 

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৯
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।