ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৪০ হাজার চিংড়ি পোনা জব্দ, দুই ব্যবসায়ীকে জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৬ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
৪০ হাজার চিংড়ি পোনা জব্দ, দুই ব্যবসায়ীকে জরিমানা অভিযানে নেতৃত্ব দেন ম্যাজিস্ট্রেট তানভীর ফরহাদ শামীম

চট্টগ্রাম: উপকূলীয় জলাশয় থেকে চিংড়ির পোনা ধরে সংরক্ষণের দায়ে দুই ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ৪০ হাজার চিংড়ি পোনা, পোনা ধরার ২০টি জাল এবং ৪০টি ড্রাম জব্দ করা হয়।

মঙ্গলবার (৩০ জুলাই) বিকেলে কর্ণফুলী নদীর চাক্তাই অংশে অভিযান চালিয়ে এসব পোনা ও পোনা ধরার সামগ্রি জব্দ করা হয়। এতে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর ফরহাদ শামীম।

ম্যাজিস্ট্রেট তানভীর ফরহাদ শামীম বাংলানিউজকে বলেন, উপকূলীয় জলাশয় থেকে চিংড়ির পোনা ধরা এবং সংরক্ষণ ‘মৎস্য রক্ষা ও সংরক্ষণ বিধিমালা-১৯৮৫’ অনুযায়ী অপরাধ। আইন লঙ্ঘন করে পোনা ধরা ও সংরক্ষণের দায়ে পোনা বিক্রেতা রুবেল হোসেন এবং ইকবাল হোসেনকে ৫ হাজার করে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

৮ জেলেকে মুচলেকা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

তিনি বলেন, জব্দ করা ৪০ হাজার চিংড়ি পোনা কর্ণফুলী নদীতে অবমুক্ত করা হয়েছে। এছাড়া পোনা ধরার সামগ্রি হিসেবে ব্যবহৃত ২০টি জাল এবং ৪০টি ড্রাম ঘটনাস্থলে ধ্বংস করা হয়েছে।

এক প্রশ্নের উত্তরে তিনি জানান, এসব জেলে ও ব্যবসায়ীদের বেশিরভাগই খুলনা ও সাতক্ষীরা অঞ্চলের। সাতক্ষীরা থেকে বর্ষা মৌসুমে চট্টগ্রাম এসে তারা ৩ মাস পোনা ধরে। এরপর সাতক্ষীরার বিভিন্ন চিংড়ি ঘেরে পোনা পাঠিয়ে দেয়।  তবে সবচেয়ে শঙ্কার বিষয়, তারা ১টি চিংড়ি পোনা ধরতে কমপক্ষে ১০০টি অন্য মাছের পোনা মেরে ফেলে।

অভিযানে জেলা মৎস দফতরের সিনিয়র সহকারী পরিচালক ফারহানা লাভলী, উপ সহকারী পরিচালক সৈকত শর্মাসহ কোস্ট গার্ড এবং পুলিশের সদস্যরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।