ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বাড়াতে চট্টগ্রামে র‌্যালি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৯
ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বাড়াতে চট্টগ্রামে র‌্যালি বিভাগীয় ও জেলা প্রশাসনের র‌্যালি। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বাড়াতে বন্দরনগরী চট্টগ্রামে ‍পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন।

সোমবার (২৯ জুলাই) সকালে এরই অংশ হিসেবে চট্টগ্রাম সার্কিট হাউস এলাকা থেকে র‌্যালি বের করা হয়।  ‘নিজ আঙ্গিনা পরিষ্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি’ স্লোগানকে সামনে রেখে র‌্যালিটি নগরের ওয়াসা মোড় ঘুরে লালখান বাজার হয়ে আবার সার্কিট হাউসে এসে শেষ হয়।

 বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের নেতৃত্বে ‍র‌্যালিতে নগরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

সার্কিট হাউসের সামনে বাগানে ছিটানো হচ্ছে মশার ওষুধ।                                             <div class=

ছবি: উজ্জ্বল ধর " src="https://www.banglanews24.com/media/imgAll/2019May/bg/ctg_bg20190729124112.jpg" style="margin:1px; width:100%" />

বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন, এডিস মশার  কামড়ে আক্রান্ত হয়ে  চট্টগ্রামসহ সারাদেশে ডেঙ্গু রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে অনেকে অকালে মৃত্যুবরণ করছে। অনেকে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। বাঁচতে হলে এডিস মশা নিয়মিত নিধন করতেই হবে।  

তিনি বলেন, ঘর ও আশপাশের যে কোন পাত্রে বা জায়গায় জমে থাকা পানি নিয়মিত পরিষ্কার করলে এডিস মশার লার্ভা মরে যায়। ব্যবহৃত পাত্রের গায়ে লেগে থাকা মশার ডিম অপসারনে পাত্রটি ঘষে পরিষ্কার করতে হবে। যে কোনো উপায়ে এডিস মশা ধ্বংস করতে হবে।  

বিভাগীয় কমিশনার বলেন, ডেঙ্গু একটি ভাইরাসজনিত জ্বর। যা এডিস মশার মাধ্যমে ছড়ায়। সাধারণ চিকিৎসাতেই ডেঙ্গু সেরে যায়, তবে হেমোরেজিক ডেঙ্গু জ্বর মারাত্বক হতে পারে। এডিস মশার বংশ বৃদ্ধি রোধের মাধ্যমে ডেঙ্গু রোগ প্রতিরোধ করা যায়। এ ব্যাপারে প্রত্যেককে সচেতন থাকতে হবে।  

এ সময় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী, স্থানীয় সরকারের বিভাগীয় পরিচালক দীপক চক্রবর্ত্তীসহ বিভাগীয় ও জেলা প্রশাসন, স্বাস্থ্য অধিদফতর, সিটি করপোরেশন, ফায়ার স্টেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসন জানিয়েছে, সারাদেশে ডেঙ্গু রোগীর সংখ্যা ক্রমবর্ধমান হারে বাড়তে থাকায় ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতা বাড়াতে চট্টগ্রামে ‍র‌্যালি ও পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের উদ্যোগ নেয়া হয়েছে।

এ কর্মসূচির অংশ হিসেবে নগর ছাড়াও চট্টগ্রামের ১৫টি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) ‍র‌্যালি ও পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালাতে জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৯
এমআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।