ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৬০ শয্যার ‘ডেঙ্গু ব্লক’ চালু চমেক হাসপাতালে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৯
৬০ শয্যার ‘ডেঙ্গু ব্লক’ চালু চমেক হাসপাতালে চমেক হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের মশারি টাঙিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের জন্য তিনটি ব্লক করা হয়েছে। ইতোমধ্যে হাসপাতালের মেডিসিন বিভাগের অধীন ১৩ ও ১৬ নম্বর ওয়ার্ডে ব্লক চালু করা হয়েছে। শিগগির ১৪ নম্বর ওয়ার্ডের ব্লকটি চালু করা হবে।

প্রতি ব্লকে ২০ জন করে রোগী চিকিৎসা নিতে পারবেন বলে জানিয়েছেন হাসপাতাল উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম।

বাংলানিউজকে তিনি বলেন, ইতোমধ্যে ২৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

এর মধ্যে বেশিরভাগ রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। এসব রোগীকে মেডিসিন বিভাগে চিকিৎসা দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে তিনটি ব্লক চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে দু’টি ব্লকে রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। প্রতি ব্লকে ২০টি শয্যা রয়েছে।

নতুন ব্লকগুলো ঘুরে দেখা যায়, আক্রান্ত রোগীদের মশারি টাঙিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। কর্তৃপক্ষ এসব মশারি সরবরাহ করেছে। পাশাপাশি ডেঙ্গুর চিকিৎসার জন্য মেডিকেল টিম গঠন করা হয়েছে। টিমের সদস্যরা রোস্টার অনুযায়ী চিকিৎসা দিচ্ছেন।

চমেক হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের মশারি টাঙিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে।  ছবি: বাংলানিউজআরও ৭ জন ডেঙ্গু রোগী শনাক্ত

এদিকে আরও ৭ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। রোববার (২৮ জুলাই) এসব রোগী শনাক্ত হয়।

এর মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ২ জন, বেসরকারি ম্যাক্স হাসপাতালে ২ জন ও পার্কভিউ হাসপাতালে ৩ জন রোগী শনাক্ত হয়।

সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, নতুন ৭ জন রোগীর তথ্য পেয়েছি। এ পর্যন্ত চট্টগ্রামে ৬১ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে।

উপজেলায় বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা

১৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করার জন্য কিট, রিএজেন্টসহ সামগ্রী আনা হয়েছে। ইতোমধ্যে উপজেলা পর্যায়ের এসব সামগ্রী বিতরণ করা হয়েছে। সোমবার (২৯ জুলাই) থেকে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা যাবে।

সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বাংলানিউজকে বলেন, বিনামূল্যে ১৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু পরীক্ষা করা হবে। এজন্য চিকিৎসা সামগ্রী পাঠানো হয়েছে।

অন্যদিকে চট্টগ্রাম সিটি করপোরেশন ৪১টি ওয়ার্ডে চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে বিশেষ ক্র্যাশ প্রোগ্রাম শুরু করেছে। মশক নিধনে এবার ২ কোটি টাকার ২৫ হাজার লিটার এডাল্টিসাইড, ১০ হাজার লিটার লার্ভিসাইড ছিটানো হবে।

পাশাপাশি সিভিল সার্জন কার্যালয় ডেঙ্গু প্রতিরোধে ১৫টি উপজেলা তদারকির জন্য কন্ট্রোল রুম করেছে। নগরে অবস্থিত ৯টি আরবান ডিসপেনসারিতে ডেঙ্গু নিয়ে বিশেষ সতর্কতার নির্দেশ দেওয়া হয়েছে।

সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, উপজেলায় ডেঙ্গুর প্রকোপ কম। তবুও পরিস্থিতি মোকাবেলায় সবধরনের উদ্যোগ নেওয়া হয়েছে।

‘প্রতিটি উপজেলা স্বাস্থ কমপ্লেক্সে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করানো হবে। পাশাপাশি স্বাস্থ কমপ্লেক্সে আলাদা ব্লক করে ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেওয়া হবে। ’

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৯
এসইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।