ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কোরবানির হাটগুলোতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৯
কোরবানির হাটগুলোতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি সাগরিকা পশুর হাট। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: হাটের মধ্যখানে চলাচলের জন্য করা হয়েছে রাস্তা। দুপাশে বাঁশ আর ত্রিপল দিয়ে আচ্ছাদন তৈরি করা হয়েছে। গরু বাঁধার জন্য পোতা হয়েছে সারি সারি খুঁটি। খুঁটির সামনে পশুর খাদ্য রাখার জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থাও। পুরো হাটজুড়ে চলছে শ্রমিকদের কর্মব্যস্ততা।

রোববার (২৮ জুলাই) দুপুরে সাগরিকা পশুর হাটে গিয়ে দেখা যায় এ চিত্র।

সাগরিকা পশুর হাট।                     <div class=

ছবি: সোহেল সরওয়ার" src="https://www.banglanews24.com/media/imgAll/2019May/bg/bg520190728163928.jpg" style="margin:1px; width:100%" />কুষ্টিয়া থেকে বড় ট্রাকে করে আনা গরু নামাচ্ছিলেন ব্যবসায়ী মুসলেম উদ্দিন। তিনি বাংলানিউজকে বলেন, বন্যায় পশুর খাদ্য সংকট দেখা দেওয়ায় আগেভাগে গরু হাটে নিয়ে এসেছি।
৪০টি গরু আনা হয়েছে। গত বছরের তুলনায় এ বছর গরুর দাম বেশি।

চট্টগ্রামের সবচেয়ে বড় পশুর বাজার এই সাগরিকা হাট। এখানে প্রতিবছর হাজার হাজার গরু কেনাবেচা হয়।

সাগরিকা পশুর হাট।  ছবি: সোহেল সরওয়ারসাগরিকা গরুর বাজার সমিতির সহ সভাপতি মো. হাসান বাংলানিউজকে বলেন, গতবার ঢাকা থেকে চট্টগ্রামে আসার সময় পথে পথে গরু বহনকারী গাড়ি আটকে দেওয়া হয়েছিল। পুলিশ ও স্থানীয় চাঁদাবাজদের ৪০-৫০ হাজার টাকা দিয়ে গাড়িগুলো নিয়ে আসা হয়েছিল। প্রতিবছর গরুর গাড়ি নিয়ে যে চাঁদাবাজি হয়, সেটি যেন এ বছর না হয়, সেজন্য প্রশাসনের সহযোগিতা চাই।

সাগরিকা পশুর হাট।  ছবি: সোহেল সরওয়ারতিনি বলেন, সড়কে চাঁদাবাজির কারণে ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়ে। এবার যদি এরকম চাঁদাবাজি না হয়, তাহলে গরু ক্রয় ক্ষমতার মধ্যে থাকবে।

গরু ব্যবসায়ী মাহবুব সওদাগর বাংলানিউজকে বলেন, এ বছর গরুর প্রচুর দাম। বন্যায় অনেক গরু ভেসে গেছে। এছাড়া ভারত থেকে গরু আসা কমে গেছে। তাই গরুর দাম বেড়েছে।

সাগরিকা পশুর হাট।  ছবি: সোহেল সরওয়ারশুধু সাগরিকা নয় চট্টগ্রামের অন্যান্য হাটগুলোতেও কোরবানির শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। এসব হাটেও গরু আসতে শুরু করেছে, তবে এখনও পরিমাণ কম।

সাগরিকা পশুর হাট।  ছবি: সোহেল সরওয়ারউত্তর কাট্টলী শ্রমিক কলোনি পশুর হাটের ইজারাদার মো. আলিফ বাংলানিউজকে বলেন, হাটে এখনও পুরোদমে গরু আসা শুরু হয়নি। কাল বা পরশু থেকে কুষ্টিয়া, নাটোর, চাঁপাইনবাবগঞ্জসহ উত্তরবঙ্গ থেকে ট্রাকে গরু নিয়ে আসতে শুরু করবে ব্যাপারীরা। দুয়েকদিনের মধ্যে হাটগুলো গরু-মহিষে ভর্তি হয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ২৮ জুলাই ২০১৯
জেইউ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।