ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

গবেষণা খাতে রেকর্ড বরাদ্দ চবির বাজেটে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৯
গবেষণা খাতে রেকর্ড বরাদ্দ চবির বাজেটে বার্ষিক সিনেট অধিবেশনে বক্তব্য দেন প্রফেসর ড. শিরীণ আখতার।

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণা করেছে কর্তৃপক্ষ। ৩৩৯ কোটি ১৮ লাখ টাকার রাজস্ব বাজেটে গবেষণা অনুদান হিসেবে ৪ কোটি ২০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। গত বছর এ খাতে অনুদান ছিলো মাত্র ৭৫ লাখ টাকা।

শনিবার (২৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. শিরীণ আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত বার্ষিক সিনেট অধিবেশনে নতুন অর্থবছরের বাজেট ঘোষণা করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কেএম নুর আহমদ।

ঘোষিত বাজেটে বরাবরের মতোই আয়ের খাত হিসেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে পাওয়া বরাদ্দের কথা উল্লেখ করা হয়েছে।

৩৩৯ কোটি ১৮ লাখ টাকা বাজেটের মধ্যে ৩১৬ কোটি টাকা দেবে ইউজিসি। ১৬ কোটি ৫০ লাখ টাকা বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য নিজস্ব আয় হিসেবে ধরা হয়েছে।
বাকি ৬ কোটি ৬৮ লাখ টাকা ঘাটতি হিসেবে উল্লেখ করা হয়েছে।

অন্যদিকে ব্যয়ের খাতে বরাবরের মতোই সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে শিক্ষক, কর্মকর্তা ও কর্মকর্তাদের বেতন, বেতন বাবদ সহায়তা এবং ভাতাদি খাতে। মোট বাজেটের মধ্যে ২৬৯ কোটি ৪০ লাখ টাকা এসব খাতে বরাদ্দ দেওয়া হয়েছে।

এ ছাড়াও পণ্য ও সেবা বাবদ সহায়তা হিসেবে ৫৬ কোটি ২৮ লাখ টাকা, বিশেষ মূলধন অনুদান হিসেবে ৫ কোটি টাকা, পেনশন ও অবসর সুবিধা বাবদ ৫৩ কোটি টাকা এবং অন্যান্য অনুদান হিসেবে ৮ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৯
এমআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।