ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিস্তার’র সমকালীন নৃত্য কর্মশালা সম্পন্ন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫২ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯
বিস্তার’র সমকালীন নৃত্য কর্মশালা সম্পন্ন সমকালীন নৃত্যবিষয়ক কর্মশালা।

চট্টগ্রাম: শেষ হলো ‘বিস্তার: চিটাগাং আর্টস কমপ্লেক্স’ আয়োজিত তিন দিনব্যাপী সমকালীন নৃত্যবিষয়ক কর্মশালা।

শনি-সোমবার (২০-২২ জুলাই) গ্যেটে ইনস্টিটিউট বাংলাদেশের সহযোগিতায় বিস্তার- প্রাঙ্গণে ‘সমকালীন নৃত্য ও নৃত্যপরিকল্পনা’ শীর্ষক এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার উদ্বোধন করেন গ্যেটে ইনস্টিটিউটের পরিচালক ড. কিরস্টিন হাকেনব্রখ।

  আফ্রিকার টোগোতে জন্মগ্রহণকারী তরুণ জার্মান নৃত্যপরিচালক কোসি সেবাস্তিয়ান আহলো-ওকাউই পরিচালিত এ কর্মশালায় চট্টগ্রামের বিভিন্ন নৃত্য সংগঠনের পরিচালক ও শিক্ষার্থীসহ ২৬ জন নৃত্যশিল্পী অংশ নেন।

কর্মশালায় সমকালীন নৃত্যের বিভিন্ন মুদ্রা, ভাষা ও ভঙ্গি প্রশিক্ষণসহ এ নৃত্যের ইতিহাস, গুরুত্ব, দর্শন ও ব্যাকরণ বিষয়ে মৌলিক ধারণা দেওয়া হয়।

সোমবার (২২ জুলাই) সন্ধ্যা ৭টায় অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণের মাধ্যমে কর্মশালা শেষ হয়।

বিস্তার-এর প্রতিষ্ঠাতা পরিচালক আলম খোরশেদের সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে সনদ বিতরণ করেন চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক, নাট্যজন সাইফুল আলম বাবু। কর্মশালা থেকে পাওয়া ধারণা চর্চার মাধ্যমে আরও শাণিত করে তা চট্রগ্রামের তরুণ নৃত্যশিল্পীদের সঙ্গে ভাগ করে নেওয়ার জন্য তিনি আহ্বান জানান।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের পক্ষ থেকে বক্তব্য দেন নৃত্যশিল্পী ও শিক্ষক অনন্য বড়ুয়া এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান’র শিক্ষক কেলসি লেখনার।

প্রশিক্ষক কোসি সেবাস্টিয়েনকে স্মারক উপহার দেন নৃত্যশিল্পী প্রমা অবন্তী ও হানিফ খন্দকার।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।