ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভবনের নকশাকারসহ তিনজনকে ৫ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২১ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯
ভবনের নকশাকারসহ তিনজনকে ৫ লাখ টাকা জরিমানা প্রতীকী ছবি

চট্টগ্রাম: ইমারত নির্মাণ আইন অমান্য করে ভবনের নকশা তৈরির অপরাধে প্রকৌশলী মহসিন কবির নামে একটি নকশাকারকে ১ লাখ টাকা জরিমানা করেছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) বিশেষ আদালত।

পাশাপাশি ওই ভবনের মালিক আবছার উদ্দিনকে ২ লাখ ও শওকত আলম নামে আরেক ভবন মালিককে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২৩ জুলাই) বিশেষ আদালতের বিচারক সাইফুল আলম চৌধুরী এ আদেশ দেন।

এ ছাড়া এক মাসের মধ্যে নকশা বহির্ভূত অংশ ভেঙে ফেলার নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতের বেঞ্চ সহকারি মো. ফয়েজ বাংলানিউজকে বলেন, ইমারত আইন না মেনে কল্পলোকে আবাসিকে নুরুল আবছারের ভবনটির নকশা প্রণয়ন করে হোম ডিজাইন আর্কিটেক ইঞ্জিনিয়ার্স কনসালটেন্টের স্বত্বাধিকারী প্রকৌশলী মহসিন কবির।

এজন্য অথরাইজড বিভাগ ভবন মালিকসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা দায়ের করে। পরবর্তীতে নকশাকার ইমারত নির্মাণ আইন-১৯৫২ এর ১২ (১) ধারা অনুযায়ী কেন অভিযুক্ত হবে না সেটি আদালতে স্ব-শরীরে হাজির হয়ে ব্যাখ্যার নির্দেশ দেন।

তিনি আরও বলেন, নকশাকার প্রকৌশলী মহসিন কবির আদালতে উপস্থিত হয়ে ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন। পাশাপাশি মামলা থেকে অব্যাহতির আবেদন করেন। পরবর্তীতে আদালত তাকে ১ লাখ টাকা জরিমানা করেন।

মামলায় হোম ডিজাইন আর্কিটেক ইঞ্জিনিয়ার্স কনসালটেন্টের ঠিকানা দেওয়া হয়েছে নগরের বহদ্দারহাট আরাকান রোড মমতাজ টাওয়ারের ২য় তলা।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
এসইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।