ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রাতে শেষ হচ্ছে নিষেধাজ্ঞা, সাগরে যেতে প্রস্তুত জেলেরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
রাতে শেষ হচ্ছে নিষেধাজ্ঞা, সাগরে যেতে প্রস্তুত জেলেরা রাতে শেষ হচ্ছে নিষেধাজ্ঞা, সাগরে যেতে প্রস্তুত জেলেরা। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে বঙ্গোপসাগরের গভীর সমুদ্রে জেলেরা মাছ শিকারে প্রস্তুতি নিচ্ছেন। মঙ্গলবার (২৩ জুলাই) রাত ১২টার পর থেকে মাছ শিকারের জন্য সমুদ্রে রওনা হবেন হাজার হাজার জেলে ট্রলার। আবার কেউ কেউ প্রস্তুতি নিয়ে রেখেছেন বুধবার (২৪ জুলাই) সকাল থেকে মাছ শিকারে নামার।

ছবি: উজ্জ্বল ধরদেশের বিভিন্ন নদ-নদীতে নিষেজ্ঞা অমান্য করে মাছ শিকার করলেও এ বছর বঙ্গোপসাগরে মাছ শিকার থেকে প্রায় জেলেরা বিরত থেকেছেন। ৬৫ দিনের নিষেধাজ্ঞায় আইন অমান্য করে বঙ্গোপসাগরে মাছ শিকারে তেমন কোনো খবর পাওয়া যায়নি।

মৎস্য অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় উপ-পরিচালক বজলুর রশিদ বাংলানিউজকে বলেন, ৬৫ দিন জেলেদের মনিটরিং করেছি। প্রতি সপ্তাহে তাদের সঙ্গে মিটিং করে সচেতন করেছি।

মোবাইল কোর্টও পরিচালনা করেছি। এছাড়া প্রত্যেক জেলেকে সরকারি সহায়তার চাল দিয়েছি।

ছবি: উজ্জ্বল ধরদীর্ঘদিন মাছ ধরা থেকে বিরত থাকায় এবার সবচেয়ে বেশি মাছ পাওয়ার আশা প্রকাশ করেছেন মৎস অধিদফতরের কর্মকর্তারা। কয়েকজন জেলে জানান, ইলিশ প্রজনন মৌসুমে এ বছর কোনো জেলে সমুদ্রে মাছ ধরতে যাননি। আইনের প্রতি শ্রদ্ধা রেখে জেলেরা খুশি মনে মাছ শিকার থেকে বিরত ছিলেন। প্রজনন মৌসুমের সুফল তাই জেলে এবং আড়তদাররাই পাবেন।

ছবি: উজ্জ্বল ধরঅনেক জেলের অভিযোগ, মৎস্য শিকারিদের বিশাল একটি অংশ পরিচয়পত্র পাননি। তবে এ ব্যাপারে বিভাগীয় উপ-পরিচারক বজলুর রশিদ জানান, যাদের পরিচয়পত্র নেই তারা চট্টগ্রামের বাইরের অধিবাসী। সাধারণত স্ব স্ব জেলার মৎস্য কর্মকর্তারা পরিচয়পত্র ইস্যু করেন। এ ক্ষেত্রে ওই এলাকার স্থায়ী অধিবাসী হতে হবে।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।