ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তামাকমুক্ত শহর গড়তে গণমাধ্যমকে এগিয়ে আসার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯
তামাকমুক্ত শহর গড়তে গণমাধ্যমকে এগিয়ে আসার আহ্বান ইপসার আয়োজনে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা

চট্টগ্রাম: তামাক জনস্বাস্থ্য, পরিবেশ ও অর্থনীতির জন্য মারাত্মক ক্ষতিকর একটি পণ্য। শুধু প্রাপ্তবয়স্করাই নয়, তামাকের কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের তরুণ প্রজন্মও। দেশে তামাকজনিত রোগে আক্রান্ত হয়ে প্রতি বছরে ১ লাখ ৬১ হাজার ২৬০ জন মানুষ মারা যায়। এমন পরিস্থিতিতে তামাকমুক্ত শহর গড়তে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমে গণমাধ্যমকে সোচ্চার ভূমিকা পালন করতে হবে।

রোববার (২১ জুলাই) নগরের একটি হোটেলে আয়োজিত ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন ২০০৫ বাস্তবায়ন, বাংলাদেশ পরিস্থিতি ও গণমাধ্যমের ভূমিকা শীর্ষক’ মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

ক্যাম্পেইন ফর ট্যোবেকো ফ্রি কিডস’র সহায়তায় এ সভার আয়োজন করে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা।

ইপসার সামাজিক উন্নয়ন বিভাগের পরিচালক মাহবুবুর রহমানের পরিচালনায় বিষয়বস্তু উপস্থাপন করেন প্রজ্ঞার প্রকল্প সমন্বয়ক হাসান শাহরিয়ার এবং ইপসার উপ-পরিচালক নাছিম বানু শ্যামলী। গণমাধ্যম কীভাবে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণ করতে পারে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন তারা।

পরে মুক্ত আলোচনায় নগরের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বিষয়ে তাদের মতামত তুলে ধরেন।

সভায় বক্তব্য দেন ক্যাম্পেইন ফর ট্যোবেকো ফ্রি কিডস’র গ্র্যান্টস ম্যানেজার আবদুস সালাম মিয়া, সিভয়েস টোয়েন্টিফোর ডট কমের সম্পাদক এম নাছিরুল হক, দৈনিক পূর্বকোণের ভারপ্রাপ্ত বার্তা সম্পাদক আবদুস সালাম মিয়া, যুগ্ম বার্তা সম্পাদক হাসনাত মোর্শেদ, এন্টি ট্যোবেকো মিডিয়া এলায়েন্সের (আত্মার) আহ্বায়ক আলমগীর সবুজ, পূর্বকোণের সিনিয়র রিপোর্টার সাইফুল ইসলাম, দ্যা ইন্ডিপেন্ডেন্ট চট্টগ্রাম ব্যুরো প্রধান শামসুদ্দিন ইলিয়াস, আত্মার সদস্য ও দীপ্ত টিভির ব্যুরো প্রধান লতিফা আনসারি রুনা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।