ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

লন্ডন সিটি ইউনিভার্সিটির ছাত্রের গরুর খামার চট্টগ্রামে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪২ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৯
লন্ডন সিটি ইউনিভার্সিটির ছাত্রের গরুর খামার চট্টগ্রামে ‘এশিয়ান অ্যাগ্রো’র উদ্বোধন করেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম

চট্টগ্রাম: ওয়াসিফ সালাম। বয়স ১৯। পড়েন ইংল্যান্ডের রাজধানী লন্ডনের বিখ্যাত সিটি ইউনিভার্সিটিতে। ছাত্রাবস্থায় তিনি ‘তরুণ উদ্যোক্তা’র তকমা পেয়েছেন।

প্রথা অনুযায়ী প্রতি শিক্ষাবর্ষে ডিসেম্বর, মার্চ ও জুন-আগস্টে মোট তিন দফায় প্রায় ৫ মাস ছুটি থাকে বিদেশি এ শিক্ষাপ্রতিষ্ঠানে। এ সময় ওয়াসিফ দেশে এসে খামারের কাজে মনোযোগ দেন।

শুক্রবার (১৯ জুলাই) হাটহাজারী উপজেলার নন্দীরহাটে তার গড়া ‘এশিয়ান অ্যাগ্রো’ উদ্বোধন করেন চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম।

অনাড়ম্বর এ উদ্বোধন অনুষ্ঠানে আরও ছিলেন বিজিএমইএ’র প্রথম সহসভাপতি এমএ সালাম, চট্টগ্রাম ক্লাবের সাবেক চেয়ারম্যান এসএম আবু তৈয়ব, দেশের অন্যতম বৃহত্তম অ্যাগ্রো প্রতিষ্ঠান নাহার অ্যাগ্রোর চেয়ারম্যান রাকিবুর রহমান টুটুল ও এশিয়ান গ্রুপের ডিএমডি সাকিফ সালাম।

শুভেচ্ছা বক্তব্যে চিটাগাং গ্রামার স্কুলের (সিজিএস) সাবেক ছাত্র ওয়াসিফ সালাম বলেন, ‘আমার মরহুম দাদার অনুপ্রেরণা ও বাবার উৎসাহে আমি এত সাহস পেয়েছি। আমি সবার প্রতি কৃতজ্ঞ। আমার জন্য দোয়া করবেন। ’

সাকিফ ২০১৮ সালের অক্টোবরে পড়তে যান ইংল্যান্ডে। তার এক বছর আগেই টিন শেডে উন্নত জাতের গরু কিনে লালন-পালন শুরু করেন। শুরুর পুঁজি ছিলো ঈদ বকশিশের জমানো আড়াই লাখ টাকায় তিনটি গরু। মা, দুলাভাই ও তালতো ভাইয়ের কাছ থেকে আরও কিছু টাকা ধার করে পুঁজি বাড়ান। বর্তমানে ৮০টি গরু রয়েছে এ খামারে। সর্বোচ্চ গরুটির ওজন ৮৫০ কেজি, যার আনুমানিক বাজারমূল্য সাড়ে ৫ লাখ টাকা। সব গরুর বাজারমূল্য হিসাব করলে দাঁড়ায় ২ কোটি টাকা।

প্রধান অতিথির বক্তব্যে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, তরুণ উদ্যোক্তা হিসেবে ওয়াসিফ এক নতুন নজির উপস্থাপন করেছে আমাদের সামনে।

বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি ও ওয়াসিফের বাবা এমএ সালাম বলেন, ওয়াসিফ তার দাদার প্রেরণায় নিজে নিজেই শুরু করেছে। আমার বন্ধুরাও পরামর্শ দিয়েছে তাকে যেন না থামাই।

চট্টগ্রাম ক্লাবের সাবেক সভাপতি এসএম আবু তৈয়ব বলেন, ওয়াসিফ খুব সম্ভবত দেশের সবচেয়ে তরুণ উদ্যোক্তা। আমরা তার সফলতা কামনা করি।

আর অ্যাগ্রো ব্যবসায় সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন নাহার অ্যাগ্রোর চেয়ারম্যান রাকিবুর রহমান টুটুল।   

উদ্বোধন অনুষ্ঠানের আগেই এসে খামার পরিদর্শন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র এম মনজুর আলম। তিনি গরুগুলোর আকৃতি ও রং দেখে ‘সুন্দর’ বলে মন্তব্য করেন।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৯
এআর/টিসি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।