ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯
bangla news

সিটি কলেজের জিপিএ-৫ বেড়েছে ৪ গুণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৭ ৬:২০:৪৪ পিএম
শিক্ষার্থীদের উচ্ছ্বাস। ছবি: উজ্জ্বল ধর

শিক্ষার্থীদের উচ্ছ্বাস। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: ২০১৯ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় চট্টগ্রাম সরকারি সিটি কলেজে মোট পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির হার আগের বছরের তুলনায় বেড়েছে।

২০১৯ সালের এইচএসসি পরীক্ষায় সিটি কলেজ থেকে ২ হাজার ১৫৪ শিক্ষার্থী অংশগ্রহণ করে ৩২১ জন জিপিএ-৫ পেয়েছে। যা গত বছরের তুলনায় ৪ গুণ বেশি। এবার পাস করেছে ১ হাজার ৯১৮ জন শিক্ষার্থী। শতকরা হার ৮৯ দশমিক ০৪ শতাংশ।

এর আগে গত তিন বছর ধরে কলেজটিতে পাসের হার ও জিপিএ-৫ কমছিল। যেটি নিয়ে উদ্বিগ্ন ছিলেন কলেজ সংশ্লিষ্টরা।

২০১৮ সালে ২ হাজার ৭০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ১ হাজার ৭৯৩ জন শিক্ষার্থী পাস করে। শতকরা হার ছিল ৮৭ দশমিক ০৮। জিপিএ-৫ পেয়েছিল ৭৯ জন।

এ ছাড়া ২০১৭ সালে ১ হাজার ৯৫১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। পাস করেছে ১ হাজার ৭১৪ জন। শতকরা হার ৮৭ দশমিক ৮৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল মোট ১০১ জন।

২০১৬ সালে এ কলেজ থেকে মোট ১ হাজার ৯৪৫ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছিল মোট ১ হাজার ৭২৬ জন। জিপিএ-৫ পেয়েছিল মোট ১৯৮ জন। পাসের হার ছিল ৮৮ দশমিক ৭৪ শতাংশ।

সিটি কলেজের অধ্যক্ষ ঝর্ণা খানম বলেন, পাসের হার কমতে থাকায় সবাই উদ্বিগ্ন ছিলো। পরবর্তীতে এর কারণ বের করে সে অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়।

তিনি আরও বলেন, বই ভালোভাবে পড়ানো, মডেল টেস্ট নেয়া, শিক্ষার্থীদের পরিশ্রম ও অভিভাবকদের সহযোগিতা এ ফলাফলের মূল কারণ। আশা করছি, এ ধারা অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
এসইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-17 18:20:44