ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আবাসন ব্যবসায়ী ও ভূমি মালিককে ৮ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
আবাসন ব্যবসায়ী ও ভূমি মালিককে ৮ লাখ টাকা জরিমানা ফাইল ফটো

চট্টগ্রাম: নকশা বহির্ভূত ভবন নির্মাণের অপরাধে এক আবাসন ব্যবসায়ী ও ভূমি মালিককে ৮ লাখ টাকা জরিমানা করেছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) বিশেষ আদালত। পাশাপাশি ১ মাসের মধ্যে নকশা বহির্ভূত অংশ ভেঙে ফেলার নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার (১৭ জুলাই) বিশেষ আদালতের বিচারক সাইফুল আলম চৌধুরী এ আদেশ দেন।

আদালত সূত্র জানায়, নগরের জামালখান আইডিয়্যাল স্কুলের পাশে ভূমি মালিক মো. শাহাব উদ্দিনের সঙ্গে একটি ১০ তলা ভবন নির্মাণে চুক্তি করেন ইমপ্রেস হোল্ডিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল কবির।

কিন্তু নির্মিত ভবনটি নকশা না মেনে তৈরির অভিযোগ উঠে। তদন্ত করে অভিযোগের সত্যতা পেয়ে সিডিএ অথরাইজড বিভাগের পরিদর্শক স্বপন চন্দ্র ভৌমিক বাদি হয়েছে আদালতে মামলা করেন।

পরিদর্শক স্বপন চন্দ্র ভৌমিক বাংলানিউজকে বলেন, ভূমি মালিক মো. শাহাব উদ্দিন ও ইমপ্রেস হোল্ডিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল কবিরের বিরুদ্ধে নকশা না মেনে ভবন নির্মাণের অভিযোগ পাই। পরবর্তীতে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। বিবাদীদের বিরুদ্ধে ইমারত নির্মাণ আইন-১৯৫২ এর ১২ (১) ধারায় অভিযোগ আনা হয়।

আদালতের বেঞ্চ সহকারি মো. ফয়েজ বাংলানিউজকে বলেন, জামালখানে নকশা না মেনে ভবন নির্মাণ করেন ভূমি মালিক মো. শাহাব উদ্দিন ও ইমপ্রেস হোল্ডিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল কবির। পরে তাদের বিরুদ্ধে সিডিএর অথরাইজড বিভাগ মামলা করে।

তিনি আরও বলেন, পরবর্তীতে মামলা থেকে অব্যাহতি পেতে আসামিরা ভবনের অবৈধ অংশ ভাঙার আবেদন করেন। আদালত আবেদন মঞ্জুর করে ১ মাসের মধ্যে অবৈধ অংশ ভেঙে সচিত্র প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেন। পাশাপাশি নকশা বহির্ভূত ভবন নির্মাণের অপরাধে ইমপ্রেস হোল্ডিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল কবিরকে ৫ লাখ ও ভূমি মালিক মো. শাহাব উদ্দিনকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
এসইউ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।