ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সবার সেরা চট্টগ্রাম কলেজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
সবার সেরা চট্টগ্রাম কলেজ শিক্ষার্থীদের উল্লাস। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে বরাবরের মতো এবারও সবচেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছে চট্টগ্রাম কলেজের শিক্ষার্থীরা।

শতবছরের ঐতিহ্যবাহী এ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৮৭৮ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৫৫ জন।

ফলে জিপিএ-৫ এর ভিত্তিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের করা এবারের তালিকায় সবার ওপরে রয়েছে চট্টগ্রাম কলেজের নাম।

শিক্ষার্থীদের উল্লাস।                                             <div class=

ছবি: উজ্জ্বল ধর" src="https://www.banglanews24.com/media/imgAll/2019May/bg/HSC-bg220190717154636.jpg" style="margin:1px; width:100%" />তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ এবং সরকারি সিটি কলেজের নাম। সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ থেকে এবার ১ হাজার ৭৬৯ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৩৪ জন শিক্ষার্থী।

অন্যদিকে সরকারি সিটি কলেজ থেকে ২ হাজার ১৫৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। জিপিএ-৫ পেয়েছে ৩২১ জন শিক্ষার্থী।

তালিকায় চতুর্থ স্থানে রয়েছে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের নাম। এ প্রতিষ্ঠান থেকে ৯৫৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিলেও জিপিএ-৫ পেয়েছে ২৫০ জন। পঞ্চম স্থানে থাকা সরকারি মহিলা কলেজ থেকে এবার ১ হাজার ২৮০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। তবে জিপিএ-৫ পেয়েছে ১৭৩ জন।

এছাড়াও জিপিএ-৫ এর ভিত্তিতে করা এ তালিকায় ষষ্ঠ স্থানে চট্টগ্রাম কমার্স কলেজ, ৭ম স্থানে ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, ৮ম স্থানে ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ, ৯ম স্থানে পটিয়া সরকারি কলেজ এবং দশম স্থানে হাজেরা তজু কলেজ স্থান পেয়েছে।

তালিকায় প্রথম স্থানে থাকা চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আবুল হাসান বাংলানিউজকে জানান, বরাবরের মতো এবারও চট্টগ্রাম শিক্ষাবোর্ডে সেরা হয়েছে চট্টগ্রাম কলেজ। এবারও আমাদের শিক্ষার্থীরা সবচেয়ে বেশি সংখ্যক জিপিএ-৫ পেয়েছে। এ সফলতার জন্য কলেজের অধ্যক্ষ হিসেবে শিক্ষার্থীদেরকেই প্রথম ধন্যবাদটা দিতে চাই।

তিনি বলেন, বিজ্ঞান বিভাগে আমাদের প্রায় শতভাগ এবং মানবিক বিভাগে ৯৮ ভাগের বেশি শিক্ষার্থী পাস করেছে। শিক্ষকদের আন্তরিকতা না থাকলে এটি সম্ভব হতো না। অভিভাবক-শিক্ষক-শিক্ষার্থী সবার প্রচেষ্টাতেই চট্টগ্রাম কলেজের এই ঈর্ষণীয় ফলাফল।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
এমআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।