ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বস্তাবন্দি মায়া হরিণ বাঁচালো পরিবেশ অধিদফতর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
বস্তাবন্দি মায়া হরিণ বাঁচালো পরিবেশ অধিদফতর বস্তাবন্দি মায়া হরিণ বাঁচালো পরিবেশ অধিদফতর

চট্টগ্রাম: নগরের আকবরশাহ এলাকা থেকে বস্তাবন্দি থাকা একটি মায়া হরিণ উদ্ধার করেছে পরিবেশ অধিদফতর। পরে সেটিকে চিকিৎসা দিয়ে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

মঙ্গলবার (১৬ জুলাই) সকালে হারিণটি উদ্ধার করা হয় বলে বাংলানিউজকে জানান পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক মুক্তাদির হাসান।

পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা জানান, সোমবার (১৫ জুলাই) রাতে আকবরশাহ এলাকার পাহাড় থেকে লোকালয়ে এসে ফয়’স লেকের উত্তরদিকে পাহাড়ের নিচে একটি কলোনিতে ঢুকে পড়ে।

পরে লোকজন হরিণটিকে আটক করে বস্তাবন্দি করে রাখে।

মুক্তাদির হাসান জানান, হরিণটির রক্তক্ষরণ হয়েছে।

সেটিকে চট্টগ্রাম চিড়িয়াখানায় চিকিৎসা দেওয়া হয়েছে। পরে পরিবেশ অধিদফতরের পক্ষ থেকে হরিণটিকে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। পুরোপুরি সুস্থ হলে হরিণটিকে ডুলাহাজরা সাফারি পার্কে ছেড়ে দেওয়া হবে।

মুক্তাদির হাসান বলেন, ‘আকবর শাহ এলাকার পাহাড়গুলোতে কিছু হরিণ আছে। সেখানে পাহাড় কেটে ও বন উজাড় করে ঘরবাড়ি বানানো হচ্ছে। একারণে এসব হরিণ আবাসস্থল হারাচ্ছে। এসব হরিণ প্রায়ই লোকালয়ে চলে আসছে। ’

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।