bangla news

যানজটে বিদেশি ক্রেতাদের নিয়ে শঙ্কা গার্মেন্টস মালিকদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৬ ৮:৩৪:২১ পিএম
চট্টগ্রাম বন্দর ও বিমানবন্দরমুখী সড়কে তীব্র যানজট। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম বন্দর ও বিমানবন্দরমুখী সড়কে তীব্র যানজট। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত চট্টগ্রামে তীব্র যানজটে চরম বেকায়দায় পড়েছে তৈরি পোশাক খাত। ৩০ মিনিটের পথ পাড়ি দিতে তিন ঘণ্টার বেশি লাগায় একদিকে বিদেশি ক্রেতারা (বায়ার) বিমানবন্দর থেকে ফিরে যাচ্ছেন অন্যদিকে উৎপাদন, আমদানি, রফতানি ছন্দ হারাচ্ছে।

মঙ্গলবার (১৬ জুলাই) দেশের প্রধান সমুদ্রবন্দর ও শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরমুখী সড়কের যানজট নিরসনে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে চিঠি দিয়েছেন তৈরি পোশাকশিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ’র প্রথম সহসভাপতি মোহাম্মদ আবদুস সালাম।

>> পণ্যবাহী গাড়ির পাস ইস্যুকে ঘিরে বন্দরে যানজট 
>> বন্দর রোডের দীর্ঘ যানজট, নষ্ট হচ্ছে কর্মঘণ্টা
>> বন্দরমুখী সড়কে যানজটে উদ্বেগ সিএমসিসিআই সভাপতির
>> কাস্টম মোড় থেকে বিমানবন্দর সড়কে তীব্র যানজট

চিঠিতে বিজিএমইএ’র এ নেতা বলেন, সম্প্রতি অতিবর্ষণে জলবদ্ধতাসহ বিভিন্ন সমস্যার কারণে চট্টগ্রাম বন্দর সংলগ্ন ও বিমানবন্দর অভিমুখী সড়কে তীব্র যানজটের কারণে রফতানি পণ্যবাহী চালান প্রাইভেট আইসিডিগুলোতে যথাসময়ে প্রেরণ করা যাচ্ছে না এবং চট্টগ্রাম বন্দর জেটি থেকে আমদানিকৃত পণ্য ডেলিভারি নেওয়া সম্ভব হচ্ছে না। ফলে বিদেশি ক্রেতার নির্ধারিত লিড টাইমের মধ্যে রফতানি পণ্য জাহাজীকরণ সম্ভব হচ্ছে না। ফলশ্রুতিতে রফতানি আদেশ বাতিলসহ স্টক লটে পরিণত হয়ে বিপুল অঙ্কের আর্থিক ক্ষতির সম্মুখিন হতে হচ্ছে। এতে জাতীয় রফতানির প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হচ্ছে।

বিদেশি ক্রেতারা উল্লেখিত সমস্যার কারণে চট্টগ্রামের পোশাক শিল্প মালিকদের সঙ্গে পূর্বনির্ধারিত সভা বাতিল পূর্বক শাহ্ আমানত বিমানবন্দর থেকে ফিরে যাচ্ছেন। এ ছাড়া চট্টগ্রামের পোশাক শিল্প মালিকদের পক্ষে ঢাকাতে নির্ধারিত ক্রেতাদের সঙ্গে সভায় অংশগ্রহণ করা সম্ভব হচ্ছে না।

চট্টগ্রামে তীব্র যানজটের কারণে ইপিজেডের অধিকাংশ পোশাক শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক কর্মচারীরা উপস্থিত হতে না পারায় উৎপাদন কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে কারখানাগুলো ছুটি ঘোষণা করতে বাধ্য হয়েছে।

এমনিতেই চট্টগ্রামে রফতানি আদেশ স্বল্পতাসহ বিভিন্ন অবকাঠামোগত সমস্যার কারণে পোশাক শিল্পের দুর্দিন চলছে। এ অবস্থা চলতে থাকলে চট্টগ্রামের বিদেশি বিনিয়োগ সহ ব্যবসা-বাণিজ্য চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে মর্মে আশঙ্কা করা হচ্ছে।

বন্দর চেয়ারম্যানকে দেওয়া চিঠিতে বলা হয়, সম্প্রতি চট্টগ্রাম বন্দর জেটিতে পণ্য খালাসে ট্রাক, কার্ভাডভ্যান ও কনটেইনার মুভার চলাচলে নতুন নিয়ম চালুর ফলে বিভিন্ন আনুষ্ঠানিকতায় সময়ক্ষেপণে বন্দর সংশ্লিষ্ট সড়কগুলোতে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে মর্মে অভিযোগ পাওয়া যাচ্ছে। 

বর্ণিত বিষয়াদি সদয় বিবেচনা পূর্বক জাতীয় রফতানির বৃহত্তর স্বার্থে চট্টগ্রাম বন্দর সংলগ্ন এলাকাসহ চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরমুখী রাস্তাগুলো যানজট মুক্তকরণে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রয়োজনীয় সহযোগিতার বিশেষ অনুরোধ জানানো হয় চিঠিতে।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯
এআর/টিসি

 

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম যানজট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-16 20:34:21