ঢাকা, শুক্রবার, ৭ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
bangla news

প্রযুক্তির সহায়তায় শহরের সেবা গ্রামে পৌঁছানো সম্ভব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৬ ৮:০৯:৫৩ পিএম
বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. আবু হাসান সিদ্দিক

বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. আবু হাসান সিদ্দিক

চট্টগ্রাম: ডিজিটাল বাংলাদেশের সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে প্রতিটি দফতরকে ডিজিটাল করতে হবে। তথ্য প্রযুক্তির মাধ্যমে শহরের সেবা গ্রামের তৃণমূল জনগণের নাগালে পৌঁছানো সম্ভব। জনগণ যাতে বিশ্বের যে কোনো প্রান্ত থেকে যে কোনো দফতরের সেবা গ্রহণ করতে পারে তা নিশ্চিত করতে হবে।

মঙ্গলবার (১৬ জুলাই) চট্টগ্রাম জেলা প্রশাসন আয়োজিত ‘মুজিববর্ষ ২০২০: ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে করণীয়’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের সহযোগিতায় এ সেমিনার আয়োজন করা হয়। 

সেমিনারে বক্তারা বলেন, সরকার প্রতিটি স্কুলে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছে। ক্লাসের সময়ের বাইরে শিক্ষার্থীদের উক্ত ল্যাবে আইসিটি বিষয়ে প্রশিক্ষণ দিতে হবে। শিক্ষা খাতকে সম্পূর্ণরূপেই তথ্যপ্রযুক্তি নির্ভর করে গড়ে তুলতে হবে। এর ফলে অন্তর্ভূক্তিমূলক ও মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা সম্ভব হবে।

বক্তারা আরও বলেন, ডিজিটাল বাংলাদেশ তৈরির মাধ্যমেই আর্থিক ও অন্যান্য খাতে সুশাসন নিশ্চিত করা সম্ভব। এ জন্য বিটিআরসির নেট নেই এমন উপজেলায় দ্রুত সময়ের মধ্যে ইন্টারনেট সংযোগ প্রদানের ব্যবস্থা করতে হবে। তথ্য প্রযুক্তির সঠিক ব্যবহারের মাধ্যমেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ প্রতিষ্ঠা করা সম্ভব হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিকের সভাপতিত্বে সেমিনারে চট্টগ্রাম জেলার বিভিন্ন সরকারি দফতরের প্রতিনিধি, উপজেলা নির্বাহী কর্মকর্তা, শিক্ষক ও গণমাধ্যম ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম চট্টগ্রাম জেলা প্রশাসন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-16 20:09:53