ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিআইইউ’র সেমিনার

বাজেট বাস্তবায়নে চাই দক্ষতা ও উন্নয়ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৯ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৯
 বাজেট বাস্তবায়নে চাই দক্ষতা ও উন্নয়ন প্রধান আলোচক ড. মো. সেলিম উদ্দিনের হাতে বিজনেস স্কুলের পক্ষ থেকে ক্রেস্ট তুলে দেওয়া হয়।

চট্টগ্রাম: যুক্তি, সুপারিশ আর প্রাণবন্ত আলোচনার মধ্য দিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হলো ২০১৯-২০ অর্থবছরের জাতীয় বাজেট নিয়ে পর্যালোচনামূলক সেমিনার ‘কেমন হলো দেশের বাজেট’।

রোববার (১৪ জুলাই) নগরের জামাল খান ক্যাম্পাসের অডিটোরিয়ামে সিআইইউ বিজনেস স্কুল এ অনুষ্ঠানের আয়োজন করে। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও বাজেট বিষয়ে অভিজ্ঞরা উপস্থিত ছিলেন।

প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের চেয়ারম্যান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং বিভাগের অধ্যাপক ড. মো. সেলিম উদ্দিন।

তিনি বলেন, বিশেষ জনগোষ্ঠীর প্রশিক্ষণ ও কর্মসংস্থান সৃষ্টির জন্য সরকারিভাবে নেওয়া সিদ্ধান্তগুলো সত্যিই প্রশংসনীয়।

সরকার কর, রেমিটেন্স, চতুর্থ শিল্প বিপ্লবসহ গুরুত্বপূর্ণ বিষয়ে বেশি নজর দিয়েছে। তবে আমাদের রাজস্ব সংগ্রহের দিকে বেশি খেয়াল রাখতে হবে।

এ ধরনের বাজেটের সমন্বয় ও ভারসাম্য রক্ষা করা জরুরি বলে মন্তব্য করেন তিনি।

প্রধান অতিথি সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, বাজেটের আকার বাড়বে। ব্যয়ও বাড়বে। তবে খেয়াল রাখতে হবে আর্থসামাজিক খাতের উন্নয়ন যেন সবার আগে হয়।

টেকসই অর্থনীতির জন্য যুগোপযোগী বাজেট বাস্তবায়নের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেন তিনি।

বাজেটের বিভিন্ন বিষয় উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. ইমন কল্যাণ চৌধুরী। তিনি বলেন, যদি দুর্নীতি রোধ ও স্বচ্ছতা প্রতিষ্ঠা করা সম্ভব হয় তবেই এ বাজেট উন্নয়নের ধারক হয়ে কাজ করবে।

সভাপতির বক্তব্যে সিআইইউ বিজনেস স্কুলের ডিন ড. মোহাম্মদ নাঈম আবদুল্লাহ রাজস্ব আদায়ে করের ভার যেন সাধারণ মানুষের ওপর না পড়ে সেদিকে নজর দেওয়ার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২২৩৪ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।