bangla news

দূষণ-দখলে ছোট হয়ে আসছে চাক্তাই খাল

সোহেল সরওয়ার, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১২ ১০:৪৬:৫৮ এএম
‘চট্টগ্রামের দুঃখ’ চাক্তাই খাল। ছবি: বাংলানিউজ

‘চট্টগ্রামের দুঃখ’ চাক্তাই খাল। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: দখলের উৎসবে নেমেছে সবাই। যে যার মত পারছে, দখলে নিচ্ছে চাক্তাই খালের চারপাশ। দূষণ-দখলে ছোট হয়ে আসছে ঐতিহ্যবাহী খালটি।

চাক্তাই খাল দিয়ে একসময় সাম্পানে ব্যবসা-বাণিজ্য চলতো, সেখানে আজ ময়লা-আবর্জনার ভাগার। খালের তীর ঘেঁষে গড়ে উঠেছে ভবন ও বস্তি।

‘চট্টগ্রামের দুঃখ’ চাক্তাই খাল। ছবি: বাংলানিউজনগরে জলাবদ্ধতার কারণ হয়ে দাঁড়িয়েছে প্রায় ভরাট হয়ে যাওয়া খালটি। চাক্তাই খাল পানি নিষ্কাশনের সবচেয়ে বড় পথ। এ খাল দিয়েই পানি কর্ণফুলী নদীতে গিয়ে পড়ে। কিন্তু বর্তমানে পানি নিষ্কাশন বাধাগ্রস্ত হচ্ছে।

ব্যবসায়ীরা জানান, কর্ণফুলী হয়ে চাক্তাই খালে নৌকায় মালামাল পৌঁছে দেয়া হতো খাতুনগঞ্জ থেকে বহদ্দারহাট পর্যন্ত। এখন সেটা কেবলই স্মৃতি।

‘চট্টগ্রামের দুঃখ’ চাক্তাই খাল। ছবি: বাংলানিউজভরাট হয়ে যাওয়ায় খালটি নাব্যতা হারিয়ে মৃতপ্রায় অবস্থায় অতীতের চিহ্ন বয়ে বেড়াচ্ছে। আবর্জনা ফেলার কারণে দুই পাড় ভরাট হয়ে কমে গেছে খালের প্রশস্ততা। এছাড়া খালের মোহনা থেকে ধনিরপুল এলাকা পর্যন্ত জমে আছে আবর্জনা, বাধাগ্রস্ত হচ্ছে পানি প্রবাহ।

‘চট্টগ্রামের দুঃখ’ চাক্তাই খাল। ছবি: বাংলানিউজচাক্তাই খালের পাড় দখল করে গড়ে উঠেছে ছোট ছোট দোকানপাট। দোকানের কারণে খাল ভরাট হওয়ার পাশাপাশি নিচে জমছে ময়লা-আবর্জনা।

চাক্তাই খালের মোহনায় কথা হয় বেশ কয়েকজন নৌকা ও সাম্পানের মাঝির সঙ্গে। তারা বলেন, কয়েক বছর আগেও খাতুনগঞ্জের ইসহাকের পুল এলাকা পর্যন্ত জিনিসপত্র নিয়ে সবসময় নৌকা-সাম্পান যেত। এখন জোয়ারের সময়ও যাওয়া যায় না।

‘চট্টগ্রামের দুঃখ’ চাক্তাই খাল। ছবি: বাংলানিউজ‘তাই মোহনা পর্যন্ত আমাদের দৌড়। এখান থেকে জিনিস নামাই, এখানেই জিনিস তুলি। আর পিকআপ এখান থেকে মালপত্র নিয়ে যায়। আবার খাতুনগঞ্জ থেকে পিকআপে করে এখানে মালামাল আনতে হয়। এভাবেই নৌকা-সাম্পানে বোঝাই করে আনোয়ারা, রাউজান, বোয়ালখালীতে পৌঁছানো হয় নিত্য প্রয়োজনীয় সামগ্রী।’

‘চট্টগ্রামের দুঃখ’ চাক্তাই খাল। ছবি: বাংলানিউজদেখা গেছে, খালের পানির রঙ কালো। এতে ভাসছে পলিথিন, আবর্জনা। খালের ভেতরে মাটির স্তূপ জমে আছে। বহদ্দারহাট মোড় থেকে প্রায় ছয় কিলোমিটার পথ ঘুরে খালটি নগরের চাক্তাই এলাকায় কর্ণফুলী নদীতে মিশেছে।

খালের তলা ভরাট হয়ে যাওয়ায় প্রতি বর্ষায় এই খালের দুপাড় উপচে পানিতে তলিয়ে যায় আশপাশের এলাকা। চাক্তাই খাল এখন ‘চট্টগ্রামের দুঃখ’ হিসেবে পরিচিতি পেয়েছে।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, জুলাই ১২, ২০১৯
এসএস/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-12 10:46:58