ঢাকা, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
bangla news

সাগরে ভাসতে থাকা ভারতীয় জেলেকে বাঁচালো ‘জাওয়াদ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১০ ১০:১১:০২ পিএম
সাগরে ভাসতে থাকা ভারতীয় জেলেকে বাঁচালো বাংলাদেশি জাহাজের নাবিকরা

সাগরে ভাসতে থাকা ভারতীয় জেলেকে বাঁচালো বাংলাদেশি জাহাজের নাবিকরা

চট্টগ্রাম: বৈরী আবহাওয়ায় ডুবে যাওয়া ভারতীয় ট্রলারের এক জেলেকে উদ্ধার করেছে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমভি জাওয়াদ’।

কেএসআরএম গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এসআর শিপিং লিমিটেডের জাহাজটি বুধবার (১০ জুলাই) বেলা ১১টার দিকে কুতুবদিয়া থেকে ওই জেলেকে উদ্ধার করে।

এসআর শিপিং সূত্রে জানা গেছে, জাহাজের নাবিকরা সাগরে একজনকে হাবুডুবু খেতে দেখে মাস্টারকে জানান। মাস্টার কোস্ট গার্ড, নৌবাহিনী ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করেন এবং দ্রুত লাইফ জ্যাকেট ও বয়া নিক্ষেপ করে ভাসমান লোকটিকে জাহাজে তুলে আনেন। এ সময় তার চোখেমুখে ছিল আতঙ্কের ছাপ। শারীরিক অবস্থাও ছিল আশঙ্কাজনক। জাহাজে অবস্থানরত চিকিৎসক দ্রুত প্রাথমিক চিকিৎসা, প্রয়োজনীয় খাবার ও পানীয় এবং শুকনো কাপড় দেন। এরপর ক্রমে তিনি কিছুটা সুস্থ হয়ে ওঠেন।  

সাগরে ভাসতে থাকা ভারতীয় জেলেকে উদ্ধার করে বাংলাদেশি জাহাজের নাবিকেরাউদ্ধার হওয়া জেলে জাহাজের মাস্টারকে জানান, জন্মসূত্রে তিনি একজন ভারতীয় নাগরিক। পেশায় জেলে। তার নাম রবীন্দ্রনাথ দাস (কানু দাস)। বাড়ি দক্ষিণ চব্বিশ পরগনায়। গভীর সাগরে মাছ ধরতে যাওয়ার পর বৈরী আবহাওয়ার কবলে পড়ে এক সপ্তাহ আগে ট্রলারটি ডুবে যায়। এ সময় ট্রলারে ১০জন মাঝিমাল্লা ছিলেন। এরপর থেকে তিনি সাগরে সাঁতরে ভাসছিলেন।   

কেএসআরএম গ্রুপের উপ ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান বাংলানিউজকে জানান, মেরিটাইম ওয়ার্ল্ডের বিধান অনুযায়ী বৈরী আবহাওয়ায় ডুবে যাওয়া ট্রলারের জেলেকে বাঁচানোর সর্বোচ্চ চেষ্টা করেছে আমাদের জাহাজের লোকজন। পাশাপাশি কোস্টগার্ডসহ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করে হস্তান্তরসহ পরবর্তী ব্যবস্থা নেওয়া হয়েছে।

>> কক্সবাজার সুগন্ধা সৈকত থেকে ৬ জনের মরদেহ উদ্ধার

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, জুলাই ১০, ২০১৯
এআর/টিসি

 

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-10 22:11:02